২০ বছর পর নদীতে মিলল ১টি ইলিশ, তা নিয়ে হইচই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ১১:৫৪ এএম
২০ বছর পর নদীতে মিলল ১টি ইলিশ, তা নিয়ে হইচই
ছবি : সংগৃহীত

দুই দশক পর আবার ইলিশ মাছের দেখা মিলেছে নদীতে। ভারতের পশ্চিমবঙ্গের দামোদর নদে একটি ইলিশ মাছ ধরা পড়েছে। আর তা নিয়ে হইচই পড়ে গেছে।

হিন্দুস্তান টাইমস লিখেছে, একটি মাছ জালে জড়িয়েছে ওই মাছটি, সেটিকে নিলামে তোলা হয়। দামোদরের মিষ্টি পানিতে কীভাবে ইলিশ মাছ চলে এলো, তা নিয়ে চর্চাও শুরু হয়েছে।

জানা গেছে, পূর্ব বর্ধমানের জামালপুরে দামোদর নদে এই ইলিশ মাছ ধরা পড়ে। শুক্রবার (২ অক্টোবর) সকালে দামোদরের ইলিশ দেখতে ভিড় জমে যায় জামালপুর বাসস্ট্যান্ডের আড়তে।

প্রতিবেদনে বলা হয়, যে ইলিশ মাছটি ধরা পড়ে, সেটি প্রায় ১ কেজি ওজনের। সেই একটি মাছের জন্যে জামালপুর বাসস্ট্যান্ডের আড়তে নিলাম ডাকা হয়েছিল। 

জানা যায়, তপন বিশ্বাস নামে এক মৎস্যজীবীর জালে এই ইলিশটি ধরা পড়ে। নিলামে ইলিশের দর হাঁকা শুরু হয় ১২০০ রুপি থেকে। শেষ পর্যন্ত ২১০০ রুপিতে সেই ইলিশ বিক্রি হয়। জামালপুরের বাসিন্দা লক্ষ্মণ বিশ্বাস সেই মাছটি কেনেন। 

এদিকে জামালপুরের স্থানীয় মাছ ব্যবসায়ী এবং আড়তদারে দাবি, প্রায় ২০ বছর আগে দামোদরে ইলিশের দেখা মিললেও গত দুই দশকে এই প্রথম নদে ধরা পড়ল রুপালি শস্য।

কয়েক দিন আগে ডিভিসির বাঁধ থেকে জল ছাড়ার জেরে জামালপুরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। এই আবহে নোনা জল থেকে মিষ্টি জলে ডিম পাড়তে আসা ইলিশ দামোদর নদে চলে এসেছে বলে মনে করা হচ্ছে। 

মৎস্যজীবীদের দাবি, ইলিশ ঝাঁকে ঝাঁকে থাকে। এই আবহে একটি মাছ ধরা পড়েছে মানে আরও মাছ শিগগিরই আসতে পারে। 

Link copied!