• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

অনিদ্রা থেকে মুক্তি পেতে যেসব যোগাসন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৩:০০ পিএম
অনিদ্রা থেকে মুক্তি পেতে যেসব যোগাসন
ছবি: সংগৃহীত

তীব্র প্রতিযোগিতামূলক আধুনিক জীবন যাত্রায় মানুষ তার স্বপ্ন পূরণে সদা ব্যস্ত। সেই স্বপ্ন পূরণ সহজ হয় না অনেক সময়েই। তখন তাকে নিতে হয় স্ট্রেস বা মানসিক চাপ। সেখান থেকে দেখা দেয় অনিদ্রা। এমনও অনেকেই আছেন যারা রাতভর শুয়ে থেকেও ঘুমাতে পারেন না। ঘুম তাদের ছুয়ে যায় না। এ অবস্থায় কিছুদিন চলার পর অনিদ্রা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন ওষুধে। কিন্তু ঘুমের ওষুধ শরীরে জন্ম দেয় আরেক রোগের। তাই ঘুমের ওষুধ বাদ দিয়ে ভরসা রাখতে পারেন যোগাসনে। চলুন জেনে নেই যেসব যোগাসন অনিদ্রা থেকে মুক্তি দেবে-

বালাসন
হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা ব্যাঁকান। শরীরটা এমন ভাবে ব্যাঁকান যাতে বুক উরুতে গিয়ে ঠেকে। মাথা গদির উপরে রেখে হাত দুটো সামনের দিকে প্রসারিত করুন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য খুব উপকারী। সেই সঙ্গে ঘাড় ও পিঠের ব্যথা কমাতেও এর জুড়ি নেই।

পশ্চিমোত্তাসন
এই আসনটি করতে সবার প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

শবাসন
সবচেয়ে সহজ আসন মনে হলেও শবাসন করতে মানসিক স্থিরতার প্রয়োজন। চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে শরীর সংলগ্ন রাখুন। হাতের তালু দু’টি শিথিল করে রাখুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এই ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন এবং মস্তিষ্ক দুটোই শান্ত থাকবে।

Link copied!