• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

যে যোগব্যায়ামে কমবে কোমর ব্যথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৭:২২ পিএম
যে যোগব্যায়ামে কমবে কোমর ব্যথা
ছবি: সংগৃহীত

বয়সের সঙ্গে সঙ্গে আজকাল কোমরের বাড়তে শুরু করেছে। আবার তরুণ বয়সেও অফিসে একটানা চেয়ারে বসে কাজ করলে এই সমস্যা দেখা দেয়। ৪০ শতাংশ মানুষ জীবনে কোনো না কোনো সময় কোমরে ব্যথার সম্মুখীন হয়। এই ব্যথার প্রধান কারণ মেরুদণ্ড সোজা না রেখে বসা। হাড় ক্ষয়, হাড়ে সংক্রমণ বিশেষ করে যক্ষ্মা বা ক্যানসারও হতে পারে কোমর ব্যথার উৎস। এক্ষেত্রে অনেকেই হুটহাট ব্যথার ওষুধ খেয়ে নেন। এর ফলে দেখা দেয় কিডনি সহ আরও অনেক অঙ্গের জটিলতা। তাই ওষুধের ওপর ভরসা রাখা মানেই নিজেকে আরেক রোগে সপে দেওয়া। তাই ওষুধ খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে। সে ক্ষেত্রে যোগব্যায়াম হতে পারে দারুণ এক সমাধান। শলভাসন কোমর ব্যথা দূর করতে কার্যকরী। কীভাবে করবেন জেনে নিন-

যেভাবে করবেন
উপুড় হয়ে শুয়ে পড়ুন। এরপর দুই হাত পেছনের দিকে নিয়ে নিন। দুই পায়ের পাতা একসঙ্গে রেখে টানটান করে রাখুন। এবার শ্বাস নিয়ে মাথা-বুক ওপরে তুলে ফেলুন, পা ম্যাটেই লেগে থাকবে।

এবার মুখ একটু ওপরের দিকে টানটান করে রাখবেন, যাতে গলায় টান পড়ে। দুটি হাত যত টানটান করবেন, আসনের স্থিতিতে তত সুবিধা হবে। আসনে থাকা অবস্থায় স্বাভাবিক শ্বাস–প্রশ্বাস নেবেন। আসন থেকে নামার সময় শ্বাস ছাড়তে ছাড়তে নামুন। এভাবে প্রতিবার ১৫ থেকে ৩০ সেকেন্ড করে থাকবেন। মোট ৩ থেকে ৫ বার করুন।

Link copied!