• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

যেসব যোগাসনে কমবে স্ট্রোকের ঝুঁকি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৪:২৫ পিএম
যেসব যোগাসনে কমবে স্ট্রোকের ঝুঁকি
ধনুরাসন। ছবি: সংগৃহীত

বর্তমানে অল্প বয়সীদের মধ্যে স্ট্রোকের প্রবণতা বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার অভাব ও অনিয়মিত জীবনযাপনের কারণে বাড়ছে স্ট্রোকের ঝুঁকি। আবার হার্টের সমস্যা থাকলে স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। তাই হার্টের খেয়াল রাখা অত্যন্ত জরুরি। সেজন্য শুধু হাঁটাহাঁটি করলে চলবে না। নিয়ম করে করতে হবে কিছু যোগাসনও। চলুন জেনে নেই এমন কিছু যোগাসনের সম্পর্কে যেগুলো স্ট্রোকের ঝুঁকি কমায়-

ধনুরাসন
পেট উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এবার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে দুই গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। ধীরে ধীরে চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক, হাঁটু ও উরু উঠে আসবে। পেটের উপর ভর রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তারপর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এভাবে দুই থেকে তিন বার করতে পারেন।

                                                           পদহস্তাসন।  ছবি: সংগৃহীত 

পদহস্তাসন
পা দুটি সামান্য ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান। তারপর ভাল করে শ্বাস নিতে নিতে দুই হাত উপরের দিকে তুলুন। এবার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। এসময় হাটু ভাঙা যাবে না। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

                                                                 ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত

ভুজঙ্গাসন
মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিতে তুলুন। এসময় কোমর থেকে পা পর্যন্ত মাটিতে থাকবে । এরপর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান।

Link copied!