• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

উচ্চ রক্তচাপ কমাতে পারে যেসব যোগাসন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ১১:৩৪ এএম
উচ্চ রক্তচাপ কমাতে পারে যেসব যোগাসন

অনেক মানুষই এখন উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। আমাদের শরীরের রক্তনালীগুলো অনেকটা রাবারের মতো। প্রয়োজনে প্রসারিত ও সংকোচিত হতে পারে। কিন্তু এই রক্তনালী যদি শক্ত হয়ে যায় তখন প্রয়োজনমতো প্রসারিত হতে পারে না। রক্ত চলাচলে বাধা হওয়াটা বেড়ে যায়। দেখা দেয় হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ। কিন্তু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। চিকিৎসকরা ওষুধপত্রের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণে রাখেন। তবে চাইলে আপনিও ওষুধ ছাড়া অন্যে একটি উপায়ে এটি কমিয়ে আনতে পারেন। আর সেটি হলো যোগাসন। চলুন আজ জেনে নেব তেমন কিছু যোগাসন যেগুলো উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে।

উৎকটাসন


প্রথমে শরীর টান টান করে সোজা হয়ে দাঁড়ান। এরপর হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের মতো অবস্থায় রাখুন। দুই হাত মাথার ওপর তুলে নমস্কার করার ভঙ্গিতে রাখুন। প্রথমদিকে বেশিক্ষণ না পারলেও কমপক্ষে ৫ বার করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন। এভাবে প্রতিদিন একবার করে করুন এই আসন।

মৎস্যাসন


ম্যাটের ওপরে টান টান হয়ে শুয়ে দুই পা এক জায়গায় করে নিতে হবে। দুই পাশে টান টান করে রাখতে হবে দুই হাত। তারপর চোখ বুজে ফেলতে হবে। শ্বাস-প্রশ্বাস থাকবে স্বাভাবিক। এবার ধীরে ধীরে ধনুকের মতো করে বেঁকিয়ে ফেলতে হবে পিঠ। কাঁধও উঠে আসবে। শরীরের ভার কনুইয়ের পাশাপাশি থাকবে মাথা ও নিতম্বে। বুক ওপরের দিকে উঠে আসবে তবে। সবটা ঠিকমতো করতে পারলে অনেকটাই মাছের মতো দেখাবে। স্বাভাবিক ভাবেই চলতে থাকবে শ্বাস-প্রশ্বাস।

যষ্টি আসন


প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাত সোজা করে মাথার দুইপাশে তুলে রাখুন। এবার মাথার ওপর দিয়ে দুই হাত টান টান করে ধরে রাখুন। পায়ের পাতাও টান টান করে ভেতরের দিকে টেনে রাখুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক। এটাও প্রতিদিন করতে পারেন নিয়ম করে।

Link copied!