• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ওজন নিয়ন্ত্রণ রাখতে চাইলে পেঁপে কেন খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ১১:৪২ এএম
ওজন নিয়ন্ত্রণ রাখতে চাইলে পেঁপে কেন খাবেন
ছবি: সংগৃহীত

এখন প্রায় সারা বছরই বাজারে পেঁপে পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকরও। পেঁপেতে রয়েছে ভিটামিন এ, সি ও কে, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, প্রোটিন ও ফাইবার। আমরা অনেকেই জানি পেঁপে পেটের সমস্যা দূর করে পেঁপে। শুধু পেটের সমস্যা না, যারা ওজন কমাতে চান তারাও ভরসা রাখতে পারেন পেঁপেতে। এছাড়াও পেঁপের রয়েছে আরও বহু গুণ। চলুন জেনে নেই কেন খাবেন পেঁপে-

ওজন কমানো
পেঁপেতে ক্যালরির পরিমাণ খুবই কম। প্রতি ১০০ গ্রাম পাকা পেঁপেতে থাকে মাত্র ৩২ ক্যালরি ও ৭ গ্রাম শর্করা। ক্যালরি ও শর্করার পরিমাণ কম থাকলেও পটাশিয়াম, ভিটামিন সিসহ নানা রকম পুষ্টি উপাদানে ভরপুর এই ফল। আর থাকে প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার। যে কারণে সামান্য পেঁপে খেলেও পেট অনেকক্ষণ ভর্তি থাকে। ফলে খিদে কম লাগে, খাওয়া হয় কম। ফলে ওজন নিয়ন্ত্রণ থাকে।

অ্যাজমার সমস্যা কমবে
পেঁপেতে থাকে বিটা ক্যারোটিন অ্যাজমার সমস্যা দূর করতে সাহায্য করবে। যাদের অ্যাজমা আছে তারাও নিয়মিত এই পাকা পেঁপে খাবেন। এতে সমস্যা অনেকটাই কমে আসবে।

হজমে সাহায্য করে
পেঁপেতে আছে প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার, যা স্টার্চ তৈরি করতে সাহায্য করে, হজমে সাহায্যকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে সহায়তা করে। এ ছাড়া পাপাইন এনজাইম হজমশক্তি বাড়াতে সহায়ক। তাই কোষ্ঠকাঠিন্য এবং পাইলস রোগীর জন্য এই ফল বিশেষ উপকারী।

ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে দেয়
পেঁপেতে কোনও ক্যালোরির পরিমাণ খুবই কম। অন্যদিকে পেঁপে প্রচুর পরিমাণ ফাইবারযুক্ত। তাই যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে পারেন। এতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে এবং অন্যান্য রোগের আশঙ্কাও কমে যেতে পারে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা
পেঁপের আঁশ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে বলে রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে। এ ছাড়া কাঁচা পেঁপে দেহে জমে থাকা সোডিয়াম দূর করতেও সহায়তা করে। যে কারণে হৃদ্‌রোগের আশঙ্কা অনেকাংশে কমে যায়।

হার্ট ভালো রাখে
পটাশিয়াম, ফাইবার এবং ভিটামিনে ভরপুর থাকে পাকা পেঁপে। এসব উপাদান হার্টের রক্তনালীতে প্লাক বা ময়লা জমতে দেয় না। যে কারণে সহজেই দূরে রাখা যায় হার্ট অ্যাটাকের মতো সমস্যাকেও। কমে স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত পাকা পেঁপে খাওয়ার অভ্যাস করুন।

ত্বকের সৌন্দর্য বাড়ায়
পেঁপের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বেশ উপকারী এই ফল। মুখের ব্রণ, র‌্যাশ, দাগ দূর করতে দারুণ উপকারী পাকা পেঁপে। পেঁপের ফাইবার ও অন্যান্য পুষ্টি উপাদান ত্বক সুস্থ রাখে। এর সঙ্গে কাঁচা পেঁপে শরীরের যেকোনো ক্ষত সারাতে সাহায্য করে।

Link copied!