• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

হঠাৎ কানের ব্যথা হলে করণীয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০১:২১ পিএম
হঠাৎ কানের ব্যথা হলে করণীয়
ছবি: সংগৃহীত

সারাদিনই হয়ত ভালো ছিলেন কিন্তু রাত হতেই শুরু হয়েছে কানে যন্ত্রণা। যন্ত্রণায় ছটফট করছেন কিন্তু ব্যথা কমছে না। পরে একটা প্যারাসিটামল খেয়ে কিছুটা কমেছে। তাই দিলেন ঘুম। কিন্তু মাঝরাতে আবার ঘুম ভাঙলো তীব্র ব্যথায়। এরকম ব্যথা অনেকেরেই নানান কারণে হতে পারে। সর্দি-কাশিতে কফ জমলে, সাইনাস সংক্রমণ হলে বা কোনও ভাবে কানে আঘাত পেলে ব্যথা হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে মাঝরাত বা অসময়ে ব্যথা হলে কী করবেন? সেজন্য যখন চিকিৎসকের কাছে যাওয়ার সুযোগ থাকে না তখন ব্যথা কমানোর জন্য কিছু ঘরোয়া পদ্ধতি কাজে লাগাতে পারেন। জেনে নিন কিছু পদ্ধতি-

গরম সেঁক
যেকোনও ব্যথায় গরম বা ঠান্ডা সেঁক বেশ কার্যকরী। তবে কানে গরম সেঁক নিলে প্রবল ব্যথাতেও আরাম পাওয়া যায়। এক্ষেত্রে গরমপানিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে নিংড়ে নিন। তারপর যে কানে ব্যথা, তার উপরে ভেজা কাপড়টা দিয়ে মিনিট দুই রাখুন।

রসুন ও তেলের ব্যবহার
কানে ব্যথা দূর করতে সাহায্য করে রসুন ও তেল। সেজন্য প্রথমে সামান্য অলিভ অয়েলে এক কোয়া রসুন থেঁতলে দিন। এরপর সেই তেলটুকু হালকা গরম করে নিন। ঠান্ডা হলে সেই তেল ছেঁকে নিয়ে প্রতিদিন ব্যথাযুক্ত কানে দুই-তিন ফোঁটা দিন। এভাবে নিয়মিত দিলে কানে আরাম পাবেন।

অলিভ তেল
কানে ব্যথা সারাতে ভাল কাজ করে অলিভ অয়েল। কানে ব্যথা করলে তিন থেকে চার ফোঁটা অলিভ ঢেলে দিন। অথবা অলিভ অয়েলে কটন বাড ভিজিয়ে কানের ফুটোয় চেপে রাখুন।

চুইংগাম
অনেকের বিমানে বাতাসের চাপের পরিবর্তনের কারণে কানে ব্যথা হতে পারে। সে ক্ষেত্রে চুইংগাম চিবিয়ে নিন। এটি সেই চাপ কমাতে এবং আপনার ব্যথা দূর করতে সাহায্য করবে। তাই ভ্রমণের সময় সঙ্গে চুইংগাম রাখতে পারেন।

তুলসির রস
কয়েকটা তুলসি পাতা বেটে রস বের করে নিন। এই রস তিন থেকে চার ফোঁটা কানে ঢালুন। দিনে দু’বার করলেই ব্যথা অনেক কমে যাবে।

Link copied!