• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ঘন ঘন আঙুল ফোটালে যা হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৪:২৪ পিএম
ঘন ঘন আঙুল ফোটালে যা হয়
ছবি: সংগৃহীত

অনেকেরই আঙুল ফোটানোর অভ্যাস থাকে। কাজের মধ্যে থাকলে কিংবা অবসরে বসে বা শুয়ে থাকলে হঠাৎ আঙুলগুলো শব্দ করে ফুটিয়ে নেয়। আঙুল ফোটানের শব্দ শুনতেই ভালো লাগে বলে অনেকে এটা করেন। আবার হাত বা পা অবশ অনুভূত হলে তা সক্রিয় করতে আঙুল ফুটিয়ে নেন। যা পরবর্তী সময়ে অভ্যাসে পরিণত হয়। এই অভ্যাসের কারণে শরীরে কী হচ্ছে জানেন? এটি শরীরের জন্য ভালো না খারাপ অভ্যাস তা আগে জেনে নিন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাঝে মাঝে আঙুল ফোটানোর অভ্যাস খারাপ নয়। এতে আঙুলের জড়তা কাটে। আঙুলের নরম কলাকোষগুলো সম্প্রসারিত হয়। তবে যদি এটা অতিরিক্ত বেড়ে যায় কিংবা কিছুক্ষণ পর পর আঙুল ফোটানোর অভ্যাস হয় তবে তা মোটেও ভালো হবে না। এতে হাড়ের জয়েন্ট ক্ষতিগ্রস্ত হতে পারে। একসময় আঙুলের জোর কমে যাবে।

শরীরের অস্থিসন্ধিতে কিছু খালি জায়গা থাকে। এসব জায়গা ভর্তি থাকে তরল অস্থিমজ্জা দিয়ে। আগে ধারণা ছিল, ঘন ঘন আঙুল ফোটালে হাড়ের মাঝের ওই ফাঁকা আরও বেড়ে যায়। আর ওই ফাঁকে বিশেষ ধরণের বুদবুদ তৈরি হয়। যা নাইট্রোজেন, অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডে পূর্ণ থাকে। এই গ্যাসগুলো হাড়ের ফাঁকে থাকে বলেই আঙুল ফোটালে মট করে শব্দ হয়। কিন্তু বিজ্ঞানীরা এখন অন্য তথ্য দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার রথম্যান ইনস্টিটিউটের হাত ও কবজির চিফ অব সার্জারি ডা. পেদ্রো বেরেজিকলিয়ান জানান, আঙুল ফোটালে কিংবা টানলে দুই হাড়ের মাঝে কিছু ফাঁকা জায়গা সৃষ্টি হয়। এতে সৃষ্টি হয় নিম্নচাপ এবং সেখানে হাড়ের মজ্জা ঢুকে যায়। হঠাৎ করে এভাবে তরল ঢোকার ফলেই শব্দের সূত্রপাত হয়।

অনেকের ধারণা, আঙুল ফোটালে বাতের ব্যথার মতো সমস্যা হতে পারে। কিন্তু বাতের ব্যথার সঙ্গে এর কোনো যোগসূত্র নেই। আবার আঙুল ফোটালে যদি ব্যথা বা ফোলাভাব না থাকে তবুও ভয়ের কোনো কারণ নেই বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

সূত্র: এবিপি নিউজ

Link copied!