• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মাত্র এক মাস চিনি না খেলে শরীরে যা ঘটবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০২:৫৫ পিএম
মাত্র এক মাস চিনি না খেলে শরীরে যা ঘটবে
ছবি: সংগৃহীত

প্রতিদিন খাবারে কোনো না কোনোভাবে চিনি খাওয়াই হয়। চা কিংবা কফির সঙ্গে, কিংবা গরমে জুস বানাতেও অনেকে চিনি ব্যবহার করেন। আবার অনেক খাবার রান্নায় স্বাদের সামঞ্জস্য করতেও সামান্য চিনির ব্যবহার হয়। তাই কমবেশি প্রায় প্রত্যেকদিন চিনি খাওয়া হচ্ছে। চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এটা সবাই জানেন। সামান্য পরিমাণে হলেও চিনি শরীরের ভয়াবহ হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, মাত্র এক মাস সম্পূর্ণ রূপে চিনি খাওয়া বন্ধ রাখলেই শরীরের পরিবর্তনগুলো দেখা যাবে। যারা অতিরিক্ত মুটিয়ে যাচ্ছেন, যারা ডায়াবেটিস, কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তারা একেবারেই চিনি ত্যাগ করবেন। আর যারা তুলনামূলক এখনও সুস্থ রয়েছেন তারা মাত্র এক মাস চিনি খাওয়া বাদ দিয়ে দেখুন। শরীরে অনেক সমস্যাই কমে যাবে আর শরীর ফুরফুরে হবে।

বিশেষজ্ঞদের মতে, সাদা চিনি বা রিফাইন সুগার আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। কারণ চিনিকে সাদা করতে গিয়ে অনেকগুলো কেমিক্যাল প্রসেস করা হয়। এতে চিনিতে যে সাধারণ কার্বোহাইড্রেটের গুণ থাকে তা নষ্ট হয়ে যায়। তাই সাদা চিনি শুধু মিষ্টির স্বাদই দিতে পারে। কোনো উপকার হয় না। বরং স্বাস্থ্যের বিভিন্ন অঙ্গের ক্ষতির অন্যতম কারণ হতে পারে এই সাদা চিনি। তাই রিফাইন সুগার কম পরিমাণে গ্রহণ করার চেষ্টা করতে হবে। মাত্র এক মাস চিনি খাওয়া বাদ দিলে শরীরে যেসব পরিবর্তন আসে চলুন জেনে নেই এই আয়োজনে।

  • এক মাসের জন্য পুরোপুরো চিনি খাওয়া ছেড়ে দিলে কিংবা মিষ্টিজাতীয় কোনো ফল বা সবজি খাওয়া বাদ দিলে দ্রুত ওজন কমতে থাকবে। এক মাসেই এই পরিবর্তন দেখা যাবে। যারা অতিরিক্ত মুটিয়ে যাচ্ছেন, তারা প্রথমেই খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিন। এর বিকল্প অন্যকিছু খেতে পারেন।
  • একটানা এক মাস চিনি খাওয়া থেকে বিরত থাকলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। রক্তের মধ্যে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। আর এই অভ্যাস ধরে রাখতে পারলে কর্মক্ষমতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মানসিকভাবেও প্রশান্তি মিলবে।
  • এক মাস চিনি খাওয়া বাদ দিলে চোখে, মুখে এবং শরীরের ফোলা ভাব কমে যাবে। মুখের ত্বক আগের তুলনায় আরও সুন্দর দেখাবে।
  • মুখে কালো দাগ, কালো ছোপ কিংবা ব্রণের সমস্যা থাকলে এক মাস চিনি খাওয়া বাদ দিন। ত্বকের সব সমস্যাই কমে যাবে।
Link copied!