• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

নাক বন্ধ হলে ড্রপ ছাড়াই সারবে যে উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৬:৩০ পিএম
নাক বন্ধ হলে ড্রপ ছাড়াই সারবে যে উপায়ে
ছবি: সংগৃহীত

অনেকের অতিরিক্ত ঠাণ্ডা লাগলে সেখান থেকে নাক বন্ধ হওয়ার মতো ঘটনা ঘটে। ঋতু বদলের সময় এই সমস্যায় ভুগে থাকে বেশি।  তখন বাজারে পাওয়া নানারকমের নাকের ড্রপ দিয়েই এই সমস্যার সহজ সমাধান করে সবাই। মেডিসিন বিশেষজ্ঞদের মতে, নাকের ড্রপ একটানা ব্যবহার করলে এক সময় তা অভ্যাসে পরিণত হয়ে যাবে। ফলে ড্রপ ছাড়া কিছুতেই ঘুম আসবে না। তাই ড্রপ ব্যবহার এড়িয়ে চলাই ভালো।  এক্ষেত্রে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। যেমন-

গরম ভাপ নেওয়া
সর্দিতে নাক বন্ধ হলে স্টিম বা গরম ভাপ নিতে পারেন। এক্ষেত্রে পরিষ্কার পানিতে তেজপাতা ও লবঙ্গ দিয়ে ফুটিয়ে নিন। এরপর পরিষ্কার তোয়ালে দিয়ে মাথা ঢেকে ফুটানো গরম পানি ‍চুলা থেকে নামিয়ে গরম পানির ভাপ নিন। এতে শ্বাসনালীতে কোনো বাধা থাকলে তা দূর হয়।

রসুন পানি
এক কাপ পানিতে কয়েক টুকরা রসুন আর আধ চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। তারপর এই পানি পান করুন। সকালে খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাবেন।

গরম ব্যাভারেজ
গরম চা অথবা কফি নাক বন্ধ রোধে ভালো কাজ করে। চা,কফির গরম ভাপ মিউকাসকে পাতলা করে। বিশেষ করে গরম চা খেলে ঠান্ডায় ভালো বোধ করবেন।

কুসুম গরম পানিতে গোসল
নাক বন্ধের সমস্যা দূর করতে গরম পানিতে গোসল করতে পারেন। গরম পানিতে গোসল করলে বন্ধ নাক খুলে যায়। এর পাশাপাশি, যত সম্ভব গরম পানীয় খেতে হবে।

লবণ পানি
দু’কাপ গরম পানিতে এক চা চামচ নুন মিশিয়ে নিন। নাকের একটি ছিদ্র বন্ধ করে ওই পানি অন্য ছিদ্র দিয়ে টানতে থাকুন। মুখ দিয়ে পানি বের করে দিন। নাক পরিষ্কার হয়ে যাবে।

কাঁচা হলুদ ও দুধ
নাক বন্ধের সমস্যা মেটাতে চাইলে কাঁচা হলুদ ও দুধ মিশিয়ে ফুটিয়ে পান করুন। এক কাপ দুধে একটুখানি কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্রতি দিন রাতে ঘুমতে যাওয়ার আগে পান করুন।

গোলমরিচ
হাতের তালুতে অল্প একটু গোলমরিচ গুঁড়ো নিয়ে সামান্য সর্ষের তেল দিয়ে নাকের কাছে ধরুন। হাঁচি হবে। সেই সঙ্গেই নাক বন্ধ হওয়ার সমস্যাও দূর হবে। আবার সর্ষে বাটাও এক্ষেত্রে কাজ করে। 

Link copied!