• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ভিটামিন ডির ভালো উৎস সূর্যের আলো, যখন ক্ষতিকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৭:০৬ পিএম
ভিটামিন ডির ভালো উৎস সূর্যের আলো, যখন ক্ষতিকর
ছবি : সংগৃহীত

ভিটামিন ডি শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে তা দিয়ে তৈরি হয় পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। অন্য সব ভিটামিন খাবারে নিয়মিত পাওয়া গেলেও ভিটামিন ডি-এর মূল উৎস সূর্যের আলো।  

সূর্যের আলোর অতিবেগুনি রশ্মি ত্বকের সংস্পর্শে এসে ত্বকে থাকা কোলেস্টেরল থেকে ভিটামিন ডি তৈরি করে। পরে লিভার ও কিডনিতে প্রক্রিয়াজাত হয়ে ভিটামিন ডি আমাদের দেহে ব্যবহারের উপযোগী হয়। তবে আমাদের দেশে বেশিরভাগ মানুষের গায়ের রং শ্যামবর্ণের হয়। এটি ভিটামিন ডি শরীরে শোষণ হওয়ার ক্ষেত্রে একটি বাধা। কারণ শ্যামবর্ণের ত্বকে মেলানিন নামক রঞ্জক পদার্থ বেশি থাকে৷ মেলানিন অতি বেগুনি রশ্মিকে বাধা দেয়। যাদের গায়ের রং উজ্জ্বল তাদের প্রতিদিন ২০ মিনিট সূর্যের আলোতে থাকলেই চলে।

সূর্যালোক থেকে ভিটামিন ডি পাওয়ার উপযুক্ত সময় হলো যখন সূর্য আকাশের সর্বোচ্চ বিন্দুতে অবস্থান করে তখন। সাধারণত এই সময়টি ধরা হয় সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে। সকাল ১০টা থেকে বেলা ৩টার মধ্যে সাধারণত ১০-৩০ মিনিট সূর্যের আলো গ্রহণ করাই যথেষ্ট।

যখন ক্ষতিকর
৩০ মিনিটের বেশি রোদ গায়ে পড়লে ত্বকের নানান সমস্যা হয়। ত্বক কিছু জায়গায় লালচে হয়ে যাওয়া, ব্যথা হওয়া, চুলকানি, র‍্যাশ, ফুলে যাওয়া, ক্যানসারসহ অন্যান্য ক্ষতির আশঙ্কা আছে। আবার লম্বা সময় রোদে থাকলে আলট্রা ভায়োলেট রশ্মি (ইউভি রে)  চোখের রেটিনায় মারাত্মক ক্ষতি করতে পারে। এতে চোখে ছানির সমস্যা বাড়ে। 

Link copied!