• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্ষীণদৃষ্টির শিশু বেশি এশিয়ায়, শীর্ষে জাপান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০২:৪৭ পিএম
ক্ষীণদৃষ্টির শিশু বেশি এশিয়ায়, শীর্ষে জাপান
ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে শিশুদের দৃষ্টিশক্তি ক্রমেই খারাপ হতে যাচ্ছে। এর প্রমাণ পাওয়া যায় সম্প্রতি একটি গবেষণা থেকে। গবেষণায় জানা যায়, বর্তমানে প্রতি তিনজন শিশুর মধ্যে একজন দূরের জিনিস স্পষ্টভাবে দেখতে পায় না। অর্থাৎ তারা ক্ষীণদৃষ্টি বা মায়োপিয়ায় আক্রান্ত। ক্ষীণদৃষ্টির হার সবচেয়ে বেশি এশিয়ায়। শীর্ষে অবস্থান করছে জাপান।

সম্প্রতি শিশুদের দৃষ্টি নিয়ে একটি আন্তর্জাতিক গবেষণা হয়েছে। গবেষণাটি ব্রিটিশ জার্নাল অভ অফথালমোলজিতে প্রকাশিত হয়। এ গবেষণায় ছয় মহাদেশের ৫০টি দেশের ৫ মিলিয়নেরও বেশি শিশু ও কিশোর-কিশোরীর তথ্য বিশ্লেষণ করা হয়েছে। এই গবেষণা থেকে দেখা যায়, শিশুদের ক্ষীণদৃষ্টি হওয়ার প্রবণতার হার সবচেয়ে বেশি এশিয়ায়। এর মধ্যে জাপানের শিশুদের মধ্য সর্বোচ্চ—৮৫ শতাংশ। এরপর আছে দক্ষিণ কোরিয়া—৭৩ শতাংশ। চীন ও রাশিয়ার শিশুদের ৪০ শতাংশের বেশি রয়েছে এ সমস্যায়।

অন্যদিকে প্যারাগুয়ে ও উগান্ডায় মাত্র ১ শতাংশ শিশু ক্ষীণদৃষ্টি সমস্যায় ভুগছে। যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রে ক্ষীণদৃষ্টিতে ভোগা শিশুর হার ১৫ শতাংশ।

শিশুদের দৃষ্টিশক্তি ক্রমেই খারাপ হওয়ার কারণ হিসেবে গবেষকরা বলছেন, করোনা মহামারির সময় লকডাউনে ঘরবন্দি থাকা অবস্থায় শিশুরা স্ক্রিনের সামনে বেশি সময় কাটিয়েছে, বাইরে সময় কাটিয়েছে কম। এটি শিশুদের দৃষ্টিশক্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। এছাড়া জিনগত কারণেও এ সমস্যা প্রকট আকার ধারণ করছে।

Link copied!