• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

পেটের মেদ কমাবে যেসব শাকসবজি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৮:২৮ পিএম
পেটের মেদ কমাবে যেসব শাকসবজি
ছবি: সংগৃহীত

নানান কারণে পেটর মেদ বাড়তে পারে। সেই মেদ কমাতে অনেকেই অনেক রকম পদ্ধতি অবলম্বন করেন। তবে অস্বাস্থ্যকর খাবার, অ্যালকোহল গ্রহণ বাদ দিয়ে সুষম খাবার খাওয়া পেটের মেদ কমাতে সহায়তা করে। আর সুষম খাবারের তালিকায় সবজি চলেই আসে। কিছু শাকসবজি খেলে এ প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয়। চলুন জেনে নেই পেটের মেদ কমাতে কোন কোন সবাজি খাবেন-

ব্রকলি
ব্রকলি একটি পুষ্টিকর সবজি। গাঢ় সবুজ রংয়ের এই সবজি ক্ষুধা নিবারণের পাশাপাশি পেটের মেদ কমাতে ভূমিকা রাখে। ব্রকলি প্রচুর আঁশসমৃদ্ধ। এতে বিদ্যমান উপাদানসমূহ বাড়তি চর্বি ঝরাতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, ব্রকলি খেলে পেটের নিচে জমা ভিসেরাল ফ্যাট কমে যায়।

মাশরুম
মাশরুম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া এই খাবার প্রোটিনে ঠাসা। শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমা রোধ করতে পারে সহজেই।

লেটুস
লেটুস উচ্চ লুটেইন সমৃদ্ধ। এটা পেটের মেদ কমাতে উপকারী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় অনেক গবেষণায় দেখা গেছে, এগুলো চর্বি কমাতে উপকারী।

পালংশাক
আঁশসমৃদ্ধ পালংশাকে ক্যালরির পরিমান কম। তাই পালংশাক খেলে পেট বেশি সময় ধরে ভরা থাকে। ‘অ্যাপেটাইট’ নামের একটি জার্নালের গবেষণা অনুযায়ী, পালংশাকে থাকা থাইলাকয়েড নামের উপাদান ক্ষুধা ও খাওয়ার ইচ্ছা ৯৫ শতাংশ কমিয়ে দেয়। পালংশাকের ম্যাগনেশিয়াম রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে সহায়তা করে।

লাল ক্যাপ্সিকাম
ক্যাপ্সিকামে ক্যালরির পরিমাণ কম এবং পুষ্টির মাত্রা বেশি। তাই ক্যাপ্সিকাম খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে এবং অধিভোজনের ঝুঁকি কমায়।
তাছাড়া লাল ক্যাপ্সিকামে রয়েছে উচ্চমাত্রার কেরাটিনয়েডস যা লাইকোপিন নামে পরিচিত। আর ক্যারোটিনয়েডস সমৃদ্ধ সবজি পেটের মেদ কমাতে সহায়তা করে।

লাউ
লাউয়ে ক্যালরির পরিমাণ কম, পানির পরিমাণ বেশি। এ কারণে লাউ ওজন নিয়ন্ত্রণে আদর্শ খাবার। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স’-এর গবেষণায় দেখা গেছে, লাউয়ে থাকা উচ্চমাত্রার পানি ও আঁশজাতীয় পদার্থ দ্রুত পেট ভরিয়ে ফেলে এবং ক্যালরি গ্রহণের ইচ্ছা কমিয়ে দেয়। বিভিন্ন ধরনের তরকারি রান্না করে খাওয়ার পাশাপাশি লাউ দিয়ে জুস বানিয়েও খাওয়া যায়।

শশা
শশার বেশির ভাগই পানি। তাই ডিটক্সিফিকেশন তো হয়ই  সঙ্গে ফাইবারের আধিক্যে খিদেও কমায়। শরীরের মেদ কমাতে তাই মেনুতে রোজ রাখুন শশা। টক দইয়ের সঙ্গত পেলে এই ফল আরও ভাল কাজ করে।

ফুলকপি
কম ক্যালরিযুক্ত ফুলকপি ওজন কমাতে সহায়ক। এই সবজিতে আঁশ বেশি। তাই ফুলকপি খেলে দ্রুত পেট ভরে যায়। ফুলকপিতে আছে ইনডোলের মতো বেশ কয়েকটি যৌগ। এসব যৌগ হরমোন নিয়ন্ত্রণ করে এবং পেটের মেদ কমায়। ভাতের বিকল্প হিসেবেও ফুলকপি খাওয়া চলে।

গাজর
কম ক্যালোরির খাবার ও মেদ কমাতে পারে- এই দুই কারণেই মেদ ঠেকানোর খাবারে গাজর থাকবে প্রথম সারিতে। ফাইবারে ঠাসা গাজরের রস নিয়ম মেনে খেতে পারলে কমবেই ভুঁড়ি। ওজন ঝরিয়ে চেহারাকে উজ্জ্বল করতে পারে এই খাবার। এতে আছে প্রচুর ভিটামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। ‘নিউট্রিশন’ নামের জার্নালের গবেষণা থেকে জানা যায়, গাজর বেশি খেলে পেট ভরা থাকে এবং ক্যালরি গ্রহণের পরিমাণ কমে।

Link copied!