• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

পিরিয়ডের সময় মেজাজ ঠিক রাখতে করণীয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২৪, ০৩:১৫ পিএম
পিরিয়ডের সময় মেজাজ ঠিক রাখতে করণীয়
পিরিয়ডে স্বস্থি পেতে শরীরচর্চা করুন। ছবি: সংগৃহীত

ঋতুস্রাবের সময়টায় শারীরিক ও মানসিক পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয় মেয়েদের। এছাড়া তলপেটে, কোমরে ব্যথা তো আছেই। ফলে স্বাভাবিকভাবেই তাদের আচরণে আসে নানা ধরনের পরিবর্তন। হঠাৎ করে খুব মেজাজ খারাপ লাগতে থাকা, মেজাজের ওঠানামা, বিষণ্নতা এধরণের নানান সমস্যার মুখোমুখি হতে হয় মেয়েদের। ঋতুস্রাবের সময় হরমোনের কিছু তারতম্যের জন্যই এমনটা হয়ে থাকে। তবে, কয়েকটি বিষয় মাথায় রাখলেই ঋতুস্রাবের সময় মন-মেজাজ ভাল থাকবে।

খাদ্যাভ্যাসে একটু পরিবর্তন আনুন
লবণ বা বেশি লবণযুক্ত খাবার এ সময় না খাওয়াই ভালো। ক্যালসিয়ামযুক্ত খাবার যেমন: দুধ, দই, পনির, পালংশাক ইত্যাদি খেতে পারেন। ম্যাগনেসিয়াম আছে বাদাম বা পিনাট বাটারে—এটাও খেয়ে দেখতে পারেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পানি। প্রচুর পানি পান করতে হবে এ সময়টায়। কফি না খাওয়াই ভালো। ‘গুড ফ্যাট’ পেশিতে টান ধরা, দুশ্চিন্তা কমাতে সাহায্য করে।

শরীরচর্চা
ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, পেশি টান ধরার সমস্যা খুবই সাধারণ। শরীরও ক্লান্ত লাগে। তবে তাই বলে শরীরচর্চা বন্ধ করা যাবে না। রিল্যাক্স থাকার জন্য শরীরচর্চা করলে উপকার পাবে। ব্রিদিং এক্সারসাইজ বা যোগব্যায়াম করতে পারেন। এতে শরীর এবং মন শান্ত থাকবে।

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেটে উচ্চ মাত্রায় কোকো থাকে। এই ধরনের চকোলেট মন ভাল রাখতে সাহায্য করে। উদ্বেগ কমায়।

পর্যাপ্ত ঘুমিয়ে নিন
ঘুমোলে শরীর বিশ্রাম পায়। কষ্টটাও অনুভব করা যায় না। আবার ভাল ঘুম হলে মন ভালো থাকে। তাই এসময় ঘুমে অবহেলা নয়।

পছন্দের কাজ করতে পারেন
দুশ্চিন্তা ঝেড়ে ফেলে রিল্যাক্স থাকতে চেষ্টা করতে হবে। গান শোনা বা বই পড়া কিংবা চলচ্চিত্র দেখা যা ভালো লাগে তাই করো।। পোষা প্রাণী কিংবা গাছপালার যত্ন নিন। দেখবেন ভালো লাগবে। পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন।

বন্ধু ও পোষ্য
বন্ধু, পছন্দের মানুষ বা পোষ্যের সঙ্গে সময় কাটালেও মন ভাল থাকবে।

Link copied!