• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দৃষ্টিশক্তি ভালো রাখতে সেরা যেসব খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৪:৪২ পিএম
দৃষ্টিশক্তি ভালো রাখতে সেরা যেসব খাবার
ছবি: সংগৃহীত

দৃষ্টিশক্তি ভালো রাখতে প্রয়োজন প্রয়োজনীয় পুষ্টি। পুষ্টিকর খাবার খেলে দৃষ্টিশক্তি প্রখর হবে আর চশমার দারস্থ হতে হবে না। এর জন্য অ্যান্টি–অক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ পদার্থযুক্ত খাবার যথেষ্ট পরিমাণে খেতে হবে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমতে থাকে। তাই নিয়মিত খাদ্যতালিকায় অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে পুষ্টিকর খাদ্য অন্তর্ভুক্ত করতে হবে। দৃষ্টিশক্তি ভালো রাখতে সেরা কিছু খাবার  খাদ্যতালিকায় যোগ করতে পারেন।

ব্রকলি
দৃষ্টিশক্তি ভালো রাখতে ব্রকলি খেতে পারেন। আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে থাকা একটি যৌগ ইন্ডোল থ্রি কারবিনল রেটিনা থেকে চাপ অপসারণ করতে সহায়তা করে। তাই বয়সজনিত অন্ধত্বের ঝুঁকি কমে যায়। এই সবজিতে লুটেইন ও জেকানথিন রয়েছে। যা চোখের জন্য প্রতিরক্ষামূলক।

সামুদ্রিক মাছ
চোখকে যথেষ্ট পরিমাণে হাইড্রেটেড রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর মাছের তেল সেই ঘাটতি পূরণ করবে। তাই সামুদ্রিক মাছ বেশি করে খেতে পারেন। এতে ওমেগা–৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা চোখের শুষ্কতা দূর করে।

গাজর
গাজর চোখের জন্য সেরা খাবারগুলোর একটি। এতে অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে। যা শরীরে ভিটামিন এ তৈরি করে। রাতের অন্ধকারে স্পষ্ট দেখতে এবং মায়োপিয়া থেকে চোখকে রক্ষা করে। গাজরে থাকা লুটেইন ও অ্যান্টি–অক্সিডেন্ট চোখের রোধ প্রতিরোধে সহায়তা করে।

সূর্যমুখীর বীজ
সূর্যমুখীর বীজ চোখের স্বাস্থ্য ভালো রাখার জন্য অন্যতম সেরা খাবার। অনেকেই এই খাবারের গুণাগুণ জানেন না। তাই খাদ্যতালিকায় এই খাবার রাখেন না বললেই চলে। অথচ সূর্যমুখীর বীজে প্রচুর ভিটামিন ই ও অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে। যা অক্সিডেটিভ স্ট্রেস থেকে চোখকে রক্ষা করে। এগুলো সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির বিরুদ্ধে লড়াই করে।

কমলা
চোখের স্বাস্থ্যের জন্য উত্তম কমলালেবু। এটি ভিটামিন সি’র অন্যতম উৎস। যা চোখে ছানি পড়ার আশঙ্কা কমিয়ে দেয়। এর বিটা ক্যারোটিন ক্যানসার প্রতিরোধ করে। রেটিনার দ্রুত অবক্ষয় রোধ করে। এছাড়াও চোখের চাপ নিয়ন্ত্রণ করতে কমলালেবুর জুড়ি নেই।

ডিম
প্রতিদিনের খাবার তালিকায় একটি ডিম রাখা অত্যন্ত প্রয়োজন। কারণ এটি ভিটামিন এ, থায়ামিন ও আয়রনের একটি গুরুত্বপূর্ণ উৎস। যা দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করে। এতে লুটেইন আছে। যা রেটিনাকে ভালো রাখে। সূর্যের আলো থেকে চোখকে রক্ষা করে। চোখে ছানির বিকাশকেও বাধা দেয়।

বাদাম
দৃষ্টিশক্তির জোর বাড়াতে বাদামকেও সেরা খাবার বলা যায়। বাদামে রয়েছে ওমেগা–৩, ভিটামিন বি ও প্রোটিন, সেলেনিয়াম ও জিংক। যা চোখের পেশিগুলোকে শক্তিশালী করে। একইভাবে এর অ্যান্টি–অক্সিডেন্ট রেটিনার অবক্ষয়কে বিলম্বিত করে।

সবুজ শাকসবজি
প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি অবশ্যই রাখতে হবে। বিশেষ করে পালংশাক খেলে দৃষ্টিশক্তি উন্নতি হবে। পাশাপাশি অন্য শাকসবজিও খাওয়া প্রয়োজন। শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে। এতে থাকা লুটেইন ও জেক্সানথিন চোখের ভেতরের ম্যাকুলার অবক্ষয় ও ছানি পড়া রোধ করে। সূত্র: হেলথলাইন

Link copied!