• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

চা-বিস্কুট একসঙ্গে খেলে যে ক্ষতি হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৪:১৭ পিএম
চা-বিস্কুট একসঙ্গে খেলে যে ক্ষতি হয়
ছবি: সংগৃহীত

সকালে চায়ের কাপে চুমুক না দিলে যেন দিনটাই শুরু হয় না। বিকেলের নাস্তায়ও চা কিংবা কফি থাকা চাই। চায়ের সঙ্গে টা না হলে কি হয়? অন্তত বিস্কুট তো থাকা চাই। চায়ের কাপে বিস্কুট ভিজিয়ে খাওয়ার মজাই আলাদা। কিন্তু তৃপ্তি মিটিয়ে চা বিস্কুট একসঙ্গে খেতে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, চা আর বিস্কুট একসঙ্গে খেলে শরীরের নানা ধরণের ক্ষতি হতে পারে।

পুষ্টিবিদরা জানান, চা-বিস্কুট কম্বিনেশন শরীরের জন্য খুবই ক্ষতিকর। কারণ এটি হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। বেশির ভাগ বিস্কুটে পরিশোধিত চিনি বা রিফাইন্ড সুগার ব্যবহার করা হয়। আর এটি মাত্রাতিরিক্ত হতে পারে। এতে ব্লাড সুগারের মাত্রা বেড়ে যেতে পারে।  ইনফ্লেম্যাশন, হরমোনের ভারসাম্য দেখা দেয়। সেই সঙ্গে শরীরে অতিরিক্ত মেদ জমে ওজন বেড়ে যায়।

পুষ্টিবিদরা আরও জানান, বিস্কুটের প্রধান উপকরণ ময়দা। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। যা নিয়মিত খেলে গাট মাইক্রোবায়োম বিঘ্নিত হয়ে ইনফ্লেম্যাশন ও হরমোনাল সমস্যা দেখা দিতে পারে। ওজন বাড়ে এবং হজমের সমস্যা হয়।

শুধু তাই নয়, বিস্কুট তৈরিতে পাম ওয়েল ব্যবহার হয়। যা থেকে একাধিক সমস্যা দেখা দেয়। লিপিড প্রোফাইলে ভারসাম্য নষ্ট হয়। পাশাপাশি ইনফ্লেম্যাশন ও ইনসুলিন রেজিস্টান্স দেখা দেয়। তাই ছোট বড় সবাইকেই বিস্কুট খাওয়ায় সতর্ক থাকতে হবে। আর চায়ের সঙ্গে বিস্কুট খাওয়া যাবে না। বরং দুটো পৃথকভাবে খাওয়াই শ্রেয়। যা পরিমিত পরিমাণেই খেতে হবে বলে পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

Link copied!