• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

যেসব উপসর্গে বুঝবেন কিডনি ভালো নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ১২:৫২ পিএম
যেসব উপসর্গে বুঝবেন কিডনি ভালো নেই
যেসব উপসর্গে বুঝবেন কিডনি ভালো নেই। ছবি: সংগৃহীত

কিডনির অসুখ ধরা পড়ে অনেকটা দেরিতে। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আগে পর্যন্ত সে সম্পর্কে খুব একটা সচেতন হই না আমরা। অনেকক্ষেত্রেই এমন হয় যে, একটি কিডনি বিকল হলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে। ফলে ক্ষতির আঁচ বাইরে থেকে পাওয়া যায় না। শুধু পাথর জমা নয়, কিডনিতে আরও অনেক ধরনের সমস্যা হতে পারে।

কেউ যদি ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের রোগী হয়ে থাকেন বা কারও পরিবারে কিডনির অসুখ থেকে থাকে বা যাদের বয়স ৬০ পেরিয়েছে, তাদের উচিত বছরে অন্তত দু-বার দুটো পরীক্ষা করানো। পরীক্ষা ছাড়াও কিছু উপসর্গে বুঝে নিতে পারেন আপনার কিডনির হালচাল। চলুন দেখে নিই, যেসব উপসর্গে বুঝবেন কিডনি ভালো নেই-

প্রস্রাবে পরিবর্তন
ঘনঘন প্রস্রাব হওয়া অথবা প্রস্রাব কমে যাওয়া দুটোই কিডনির সমস্যার লক্ষণ। রাতে স্বাভাবিকের তুলনায় বেশি বার মূত্রত্যাগ করতে উঠলে সতর্ক হওয়া প্রয়োজন। কারণ বার বার মূত্রত্যাগের প্রবণতা শুধু ডায়াবেটিসের লক্ষণ না, কিডনির সমস্যা হলেও এমন হতে পারে। তাই সতর্ক হতে হবে। মূত্রের সঙ্গে রক্তপাত বা মূত্রে অতিরিক্ত ফেনা হওয়াও কিডনি বিগড়ানোর উপসর্গ।

ঘুমে সমস্যা
নানা কারণে ঘুমের সমস্যা অনেক মানুষেরই হয়। কিডনির সমস্যায় আক্রান্ত মানুষদের ঘুম না আসার সমস্যা সুস্থ মানুষদের তুলনায় অনেক বেশি। কারণ কিডনি ঠিকঠাক কাজ না করলে মূত্রের মাধ্যমে অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থগুলো দেহের বাইরে বেরোতে পারে না। এটি অনিদ্রার অন্যতম কারণ। তাই ঘুমের সমস্যা হলে তাকে হেলাফেলা না করে ডাক্তারের পরামর্শে প্রয়োজনীয় পরীক্ষা করানো উচিত।

ত্বকের সমস্যা ও রঙ পরিবর্তন
কিডনির একটি কাজ হলো শরীর থেকে সব ধরনের ক্ষতিকর রাসায়নিক পদার্থ প্রস্রাবের মাধ্যমে বের করে দেওয়া। কিডনি সেই কাজটি ঠিকমতো করতে না পারলে ত্বকে এর ছাপ পড়ে। যেমন শরীরের ইউরিয়া বের হতে না পেরে ত্বকের নিচে জমা হতে থাকে। তখন চুলকানি হয়, ত্বকের রঙ পরিবর্তন ও খসখসে হয়ে যেতে পারে, ফুসকুড়ি হতে পারে।

ওজন কমে যাওয়া
আচমকা ওজন কমে যাওয়া কিডনি বিকল হওয়ার আরেকটি বড় লক্ষণ। কিডনি যখন ধীরে ধীরে খারাপ হতে শুরু করে, তখন শরীরের ওজনও একই হারে কমতে শুরু থাকে। এমন লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন‌।

সবসময় ক্লান্তি
কোনো নির্দিষ্ট কারণ ছাড়াই সবসময় ক্লান্তি, দুর্বল অনুভব করা এরকম যদি নিয়মিত হতে থাকে তখন সতর্ক হোন। কিডনি ঠিকমতো কাজ না করলে রক্ত স্বল্পতা দেখা দেয়, যে কারণে এই ক্লান্তিভাব হয়।

পা ফুলে যাওয়া
কিডনির সমস্যায় রক্তে সোডিয়ামের ভারসাম্য বিঘ্নিত হয়। এর ফলে পায়ের পাতা, গোড়ালি ফুলে যায়। বার বার প্রস্রাবের কার‌ণে শরীরে পানির ঘাটতি হয়। তাই হাঁটতে গেলে পেশিতেও মাঝেমধ্যেই টান পড়ে।

Link copied!