• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

যেসব লক্ষণে বুঝবেন আপনি হার্ট অ্যাটাকের ঝুঁকিতে আছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৪:৩৮ পিএম
যেসব লক্ষণে বুঝবেন আপনি হার্ট অ্যাটাকের ঝুঁকিতে আছেন
ছবি : সংগৃহীত

সব বয়সীদের মধ্যেই হার্ট অ্যাটাকে মৃত্যুর ঝুঁকি বাড়ছে। হৃদরোগ প্রতিবছর প্রায় ১৮ মিলিয়ন মানুষের অকাল মৃত্যু হয়, এমনটিই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অস্বাস্থ্যকর খাদ্যাভাস ও কর্মব্যস্ত জীবনে অল্প বয়স থেকেই ক্রনিক অসুখে আক্রান্ত হচ্ছেন অনেকে। কারও হার্ট অ্যাটাক হলে প্রতি সেকেন্ডই সে সময়ে গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে চিকিৎসা করানো না হলে বা হাসপাতালে ভর্তি না করালে মৃত্যুর ঝুঁকি পর্যন্ত থাকতে পারে। এ কারণে হার্ট অ্যাটাকের ব্যাপারে সচেতন থাকা জরুরি। তাই কিছু লক্ষণ দেখা মাত্র সচেতন হতে হবে। যেমন-

বুক ব্যথা হলে অনেক সময়েই আমরা চেপে যাই। এই চেপে যাওয়া অনেক সময় কাল হয়ে দাঁড়ায়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, হার্ট অ্যাটাকের রোগীদের প্রায় ৪০ শতাংশ অনেক আগে থেকে এবং ৬৮ শতাংশের কিছুদিন আগে থেকে হালকা ব্যথা ছিল। সুতরাং বুকব্যথা হলে সচেতন হতে হবে।

হার্ট অ্যাটাকের আরও একটি জটিল লক্ষণ হলো বাম কাঁধে ব্যথা। যারা দীর্ঘক্ষণ বসে কাজ করেন বা আসীন জীবনযাপন করেন কিংবা এমনিতেও যারা কাঁধে ব্যথার সমস্যায় ভোগেন তাদের ক্ষেত্রে এই লক্ষণ শনাক্ত করা কঠিন হতে পারে।

বুকে চাপ বা অস্বস্তি বোধ হলেও সতর্ক হতে হবে। অনেকে ভারী কাজ করার পর বা দ্রুত হাঁটার পর বা সিঁড়ি বেয়ে ওঠার পরও বুকে ভারবোধ করতে পারেন।

কোন কাজ করতেই যদি হাঁপিয়ে যান বা শ্বাস নিতে সমস্যা হয় তখন চিকিৎসকের স্মরণাপন্ন হতে হবে। অনেক সময় অনেকের আবার বিশ্রামরত অবস্থায়ও এ রকম হতে পারে। আবার দুর্বলতা বা ক্লান্তিবোধ ও হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে।

Link copied!