• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অ্যাসিডিটি কমাতে ওষুধ নয়, ভসরা রাখুন খাবারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৫:০৭ পিএম
অ্যাসিডিটি কমাতে ওষুধ নয়, ভসরা রাখুন খাবারে
ছবি: সংগৃহীত

হঠাৎ গলা বা বুক জ্বলতে থাকে। কখনো টক পানিতে মুখ বা গলা ভরে আসে। জিভ তিতা লাগে। কমবেশি সবাই ভোগেন এই সমস্যায়। অ্যাসিডিটির জন্য এমন হয়। আর অ্যাসিডিটি হলেই অ‍্যান্টাসিড খেয়ে নেন। কিন্তু ওষুধ খেয়ে অ্যাসিডিটি কমিয়ে রাখার অভ্যাস শরীরের জন্য ভাল নয়। তাই আগে থেকেই অ্যাসিডিটি কমিয়ে রাখতে হবে। সেক্ষেত্রে কিছু খাবারের দিকে ভরসা রাখতে পারেন। সকালে খালিপেটে এমন কিছু খাবার খান, যাতে অ্যাসিডিটি না হয়।

রসুন
প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খান। দুপুরে ভাতের সঙ্গেও ১ কোয়া রসুন বেটে খেতে পারেন। সপ্তাহে ২-৩ দিন খান। এটি পরিপাকের জন্য বেশ উপকারি।

গ্রিক ইয়োগার্ট
গ্রিক ইয়োগার্ট সুস্বাদু এবং স্বাস্থ্যকরও বটে। প্রোটিন যুক্ত এই দই এমনিতেই অত্যন্ত উপকারী। এর সঙ্গে মধু ও বেরি মিশিয়ে নিলে তা আরও বেশি স্বাস্থ্যকর হয়ে উঠবে। সহজে শরীর দুর্বল হয়ে পড়বে না। পেটও ভাল থাকবে।

মৌরি ভেজানো পানি
আগের দিন এই সমস্যা দেখা দিলে একটি বাটিতে সারারাত এক চামচ মৌরি পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে পানি ছেঁকে নিন। তারপর পান করুন। এই পদ্ধতিটি গর্ভবতী মায়েদের উপকারে আসে।

প্রোটিন স্মুদি
২৫ গ্রাম মতো প্রোটিন পাউডারের সঙ্গে ফাইবারে সমৃদ্ধ কলা অথবা বেরি এবং এক চা চামচ চিয়া বীজ এবং পিনাট বাটার দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে বানিয়ে নিন স্বাস্থ্যকর প্রোটিন স্মুদি। সকালে খেলে সারা দিন মন এবং শরীর চনমনে থাকবে।

শাকসব্জি
শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আর এই সবজি হজমে কাজ করে। শাকসব্জি দিয়ে নানা ধরনের খাবার তৈরি করা যায়। নিয়ম করে প্রতিদিন শাকসবজি খেতে পারেন। এতে অ্যাসিডিটি হবে না।

তবে খেয়াল রাখবেন ধূমপান অ্যাসিডিটি বাড়িয়ে দেয়। তাই ধূমপান না করলে অ্যাসিডিটি থেকে মুক্তি মেলে।

Link copied!