• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে পেস্তা বাদাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০১:৩১ পিএম
রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে পেস্তা বাদাম
ছবি : সংগৃহীত

স্বাস্থ্যকর খাবার হিসেবে বাদাম বেশ পরিচিত। কারণ বাদামে এমন কিছু উপাদান আছে যেগুলো স্বাস্থ্যের জন্য উপকারি। ওজন কমা থেকে শুরু করে হাড় গঠনে বাদামের ভূমিকা অনসিকার্য। নানান রকম বাদামের মধ্যে পেস্তা বাদাম রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। পেস্তা বাদামে থাকা ভিটামিন বি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়াম শরীরের নানান কাজ করে। হার্টের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়া এই বাদামের আছে আরও অনেক গুণ।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ
পেস্তা বাদাম ডায়াবেটিস নিয়্ন্ত্রণে ভূমিকা রাখে। এতে কম গ্লাইসেমিক সূচক রয়েছে। অর্থাৎ এর রক্তে শর্করার মাত্রার ওপর ন্যূনতম প্রভাব রয়েছে। আমাদের শরীরের প্রয়োজনীয় ৬০ শতাংশ ফসফরাস পূরণ করে এক কাপ পেস্তা বাদাম। যা ডায়াবেটিস থেকে আমাদের রক্ষা করে। পেস্তা বাদাম ইনসুলিন সংবেদনশীলতা এবং বিপাকীয় স্বাস্থ্য বজায় রাখে।

হাড় মজবুত করে
পেস্তায় পর্যাপ্ত পরিমানে ক্যালসিয়াম পাওয়া যায় যা হাড়ের জন্য খুবই উপকারি। প্রতিদিন পেস্তা খেলে হাড় মজবুত হয় এবং আস্টিওপোরোসিসের মত সমস্যার ঝুঁকি কমায়।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে
পেস্তা বাদামে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এসব ফ্যাট ভালো কোলেস্টেরলের মাত্রা (HDL) বাড়াতে কাজ করে। এতে হার্ট ভালো থাকে।

মস্তিস্কের জন্য উপকারী
পেস্তা রক্তপ্রবাহে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন বি৬ রক্তে হিমোগ্লোবিন এবং অক্সিজেনের উৎপাদনকেও উন্নত করে। এতে মস্তিস্কের কার্যক্ষমতা বাড়ে।

ওজন নিয়ন্ত্রণ
পেস্তায় আছে উচ্চ ফাইবার। এই উপাদান ক্ষুধা নিবারণে সাহায্য করে। এছাড়া পেস্তা ধীরে ধীরে খাওয়ার ফলে এটি মস্তিষ্ককে পূর্ণতার অনুভূতি বুঝতে দেয় এবং অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। কোষ্ঠকাঠিন্যের জন্যও উপকারি।

Link copied!