• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

হজমশক্তি বাড়ায় লেবু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০২:৫০ পিএম
হজমশক্তি বাড়ায় লেবু
ছবি: সংগৃহীত

ভিটামিন সি-র ঘাটতি দূর করতে লেবুর অনবদ্য। এটি একটি সাইট্রাস ফল যা অম্লস্বাদের। খাবার সময় প্লেটে অনেকেরই একটু লেবু চাই। আবার গরমে লেবুর শরবত সতেজ করে শরীর ও মনকে। ভিটামিন সি-র ঘাটতি ছাড়াও হজমশক্তি বাড়ায় লেবু। এছাড়াও আছে আরও গুণ। চলুন জেনে নেই লেবুর গুণ সম্পর্কে-

হজমশক্তি বাড়ায়
লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে, যা পাচক এনজাইমগুলোর উৎপাদন বাড়ায় এবং হজমশক্তিকে শক্তিশালী করে। এটি বদহজমের উপসর্গ যেমন বুকজ্বালা এবং পেটফাঁপা দূর করতেও সাহায্য করে। সকালে উষ্ণ পানিতে লেবু মিশিয়ে খেলে পাচনতন্ত্র ভালো থাকে।

ভিটামিন সি সমৃদ্ধ
লেবু ভিটামিন সি এর একটি চমৎকার উৎস। একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। ভিটামিন সি ত্বককে সূর্য এবং দূষণের কারণে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে, কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে এবং উদ্ভিদ-ভিত্তিক খাবার থেকে আয়রনের শোষণ বাড়ায়।

হাইড্রেশন বাড়ায়
লেবু একটি হাইড্রেটিং ফল যা গরমে ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া তরলগুলো পূরণ করতে সহায়তা করে। গরমে হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।সেইসঙ্গে এটি ডিহাইড্রেশন প্রতিরোধ করতে এবং আপনার শরীরকে সর্বোত্তমভাবে কাজ করতে সহায়তা করে।

ত্বকের যত্নে
লেবুতে ভিটামিন সি এবং সাইট্রিক এসিড রয়েছে। এই রস শুধু ত্বকের তেলতেলে ভাবই দূর করে না, সেই সঙ্গে ত্বককে উজ্জ্বল করে দেয়।

ওজন কমাতে সাহায্য করে
লেবুতে ক্যালোরি কম এবং ওজন কমানোর প্রক্রিয়ায় এটি একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। লেবুতে থাকা পেকটিন ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখতে সাহায্য করে, যা সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমিয়ে দেয়।

ডায়াবেটিক রোগীর জন্য উপকারী
লো গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত হওয়ায় পাতিলেবুর রস ডায়াবেটিক রোগীদের পক্ষে উপকারী। উচ্চ রক্তচাপযুক্ত রোগীদের ক্ষেত্রে লেবুতে উপস্থিত ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ভাল কাজে দেয়। তা হার্ট অ্যাটাকের সম্ভাবনাও কমায়।

Link copied!