• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬

মানসিক চাপ কমাবে দুধে দারচিনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৬:৪১ পিএম
মানসিক চাপ কমাবে দুধে দারচিনি
ছবি : সংগৃহীত

ব্যস্ততম এই জীবনে নানা কারণে মানসিক চাপ বাড়ে। আর সেই চাপ নিয়েই দিনের পর দিন পার করি আমরা। এতে এক সময় ক্লান্ত অবশ্রান্ত হয়ে পড়ি। ধীরে ধীরে মানসিক চাপ শারিরীক নানান সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তাই মানসিক চাপ কম থাকতেই তা নিয়ন্ত্রণ করুন। এক্ষেত্রে কাজে দিতে পারে দুধের সঙ্গে আদা ও দারচিনির মিশ্রণ। পুষ্টিবিদদের মতে, দুধের মধ্যে রয়েছে ‘ট্রিপটোফ্যান’ নামক একটি উপাদান। এই উপাদানটি মেলাটোনিন এবং সেরোটোনিনের মতো হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। এছাড়া আরও কিছু গুণ আছে দুধের মধ্যে। আর সঙ্গে দারচিনির মিশ্রণ হলে তার গুণ অনেক বেড়ে যায়। তখন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, ঘুমের সমস্যা থাকলে সেটাও দূর হয়।

মানসিক চাপ কমায়
দুধের সঙ্গে আদা এবং দারচিনি মিশিয়ে খেলে মানসিক চাপ ও উদ্বেগ নিয়ন্ত্রণে থাকে। স্নায়ুর উত্তেজনা প্রশমিত করতেও সাহায্য করে এই পানীয়টি।

অনিদ্রা দূর করে
অনিদ্রা জনিত সমস্যা দূর হয় দারচিনি মিশ্রিত দুধ।

পেটের প্রদাহ দূর করে 
আদা এবং দারচিনি, দু’টিই প্রদাহনাশক গুণ রয়েছে। তাই যাদের পেটের প্রদাহজনিত অস্বস্তিতে ভুগেন তারা তা নিরাময়ে আদা এবং দারিচিনি মেশানো দুধ খেতে পারেন।

মেটাবোলিজম বৃদ্ধিতে সহায়তা
দুধের সঙ্গে দারুচিনির মিশ্রণ ওজন কমানোর ক্ষেত্রে কার্যকর। যারা ওজন কমাতে চান তাদের জন্য দুধ ও দারচিনির মিশ্রণ।

মৌসুমী ফ্লু
মরসুম বদলের রোগবালাই ঠেকিয়ে রাখতে গেলে রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাল হওয়া প্রয়োজন। সেক্ষেত্রে আদা এবং দারচিনি মিশ্রিত দুধ কার্যকর। কারণ এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট গুণ আছে।

Link copied!