• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

ভ্রমণে কমবে বয়স


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৭:৫৬ পিএম
ভ্রমণে কমবে বয়স
ছবি: সংগৃহীত

ভ্রমণ মানুষের মনকে প্রফুল্ল করে। যারা ঘুরে বেড়ান তারা প্রতিনিয়ত নতুন নতুন জায়গা খুঁজে বেড়ায়। এবং সময় সুযোগ বুঝে বেড়িয়ে পড়েন। নতুন নতুন জায়গা মানুষের জ্ঞান ভান্ডারকে যেমন সমৃদ্ধ করে তেমনি নতুনের সঙ্গে পরিচয় করায়, অভিজ্ঞতা বাড়ায়। আর এভাবেই ভ্রমণ মানুষের বয়সের গতিকে ধীর করে, অর্থাৎ বয়স কমায়। এরমকমটাই বলছে সম্প্রতি সায়েন্স ডেইলিতে প্রকাশিত এক গবেষণা।

গবেষণাটি করে অস্ট্রেলিয়ার এডিথ কাওয়ান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাদের দাবী, ভ্রমণ বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে। শারীরিকভাবে তরুণ রাখে। আবার মানসিকভাবেও একজন তরুণ অনুভব করেন।

ভ্রমণে নতুন নতুন মানুষের সঙ্গে পরিচয়, সামাজিক মিথস্ক্রিয়া, মানসিক উদ্দীপনা, বিভিন্ন অ্যাকটিভিটি, স্পা, ভালো ঘুম, নতুন নতুন খাবার চেখে দেখা—এ সবকিছুই বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে।

বয়সকে রুখে দেওয়া অসম্ভব উল্লেখ করে এই গবেষণা দলের প্রধান ফাংগলি হু বলেন,  ‘বয়সকে রুখে দেওয়া না গেলেও বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে ফেলা সম্ভব। ঘুরে বেড়ানো এমন একটি কাজ, যা আপনার ব্যক্তিগত স্বাস্থ্য থেকে শুরু করে গণস্বাস্থ্যেও সরাসরি ইতিবাচক প্রভাব ফেলে। আর এটা শারীরিক আর মানসিক উভয় স্বাস্থ্যের জন্য ভালো। তিনি ওয়াশিংটন পোস্টের সঙ্গে জুম কলে এসব কথা বলেন।

এই গবেষণায় আরও বলা হয়েছে, মেডিটেরেনিয়ান ডায়েট, পর্যাপ্ত ঘুম আর ব্যায়ামের ফলে মানুষ যেভাবে উপকৃত হয়, এক ভ্রমণের মিলবে তার সবকিছু।

Link copied!