• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

সংক্রমণজনিত রোগ প্রতিরোধে শিশুর যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৪:৪৬ পিএম
সংক্রমণজনিত রোগ প্রতিরোধে শিশুর যত্ন
ছবি: সংগৃহীত

বর্ষাকাল শেষ হলেও বর্ষা যেন শেষ হচ্ছে না। এসময়েও বন্যার পানিতে প্লাবিত হয়েছে দেশের কয়েকটি জেলা। আবার কখনও মুষলধারে আবার কখনও ঝিরি ঝিরি বৃষ্টি হয়েই চলেছে। আর এরকম আবহাওয়ায় বাড়ির শিশুর সহজেই আক্রান্ত হয়ে পড়ছে নানান রকম সংক্রমণজনিত রোগে। রোগ প্রতিরোধ ক্ষমতা ও ইন্দ্রিয় শক্তি পূর্ণমাত্রায় সক্রিয় না থাকায় সংক্রামক ও অ্যালার্জিসহ প্রদাহজনিত ত্বকের বিভিন্ন রোগাক্রান্তের সম্ভাবনা শিশুদের থাকে বেশি। বিশেষ করে গরম ও আর্দ্র আবহাওয়ায় শিশুদের ত্বকে সংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। তাই তাদের চাই বাড়তি যত্ন।

  • এই মরসুমে অ্যালার্জিজনিত নানান সমস্যায় ভোগায় শিশুদের। তাই শিশুদের প্রতি বিশেষ যত্ন নেওয়া উচিত। তাদের যেসব খাবারে এলার্জি হয় সেবস খাবার তাদের দেওয়া যাবে না। আর্দ্র পরিবেশে সে যেন বেশিক্ষণ না থাকে সেদিকেও খেয়াল রাখুন। সংক্রামক রোগাক্রান্ত ব্যক্তি থেকে শিশুকে দূরে রাখুন। তাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।
  • এসময় সহজেই পানিবাহিত রোগে আক্রান্ত হয় মানুষ। শিশুদের যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাই তাদের এসব রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এসব রোগ থেকে বাঁচাতে আপনার শিশুকে বিশুদ্ধ পানি খাওয়াবেন। বাইরের খোলা বাসি খাবার খাওয়ানো থেকে বিরত রাখতে হবে।
  • শিশুর পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে বিশেষ যত্ন নিতে হবে। খাওয়ার আগে যাতে শিশু হাত ধোয় সেদিকে খেয়াল রাখতে হবে। তার জামা কাপড় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
  • শিশুকে স্বাস্থ্যকর খাবার খাওয়াতে হবে। সুষম খাবার নিশ্চিত করতে হবে তার। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এতে।
Link copied!