• ঢাকা
  • মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

পূজার খাওয়া-দাওয়ায় পেট ফেঁপে গেলে যেভাবে সমাধান মিলবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৪, ০৬:৫৫ পিএম
পূজার খাওয়া-দাওয়ায় পেট ফেঁপে গেলে যেভাবে সমাধান মিলবে
সূত্র: সংগৃহীত

অতিরিক্ত খাওয়া-দাওয়া হলে পেট ফেঁপে যেতেই পারে। পূজার উত্সবে খাবারের বিশাল আয়োজন থাকে। এই সময় অতিরিক্ত খাওয়া দাওয়া স্বাভাবিক হতেই পারে। কিন্তু এই খাবারে যদি পেট ফেঁপে থাকে তবে তো পুরো আনন্দটাই নষ্ট হয়ে যায়।

পেট ফাঁপার অনেক কারণেই হতে পারে। বিশেষ করে কিছু খাওয়ার পর পেটে গ্যাস জমে ফুলে উঠে।  শরীরে অস্বস্তি দেখা দেয়। অস্থিরতা বাড়ে। এমন সমস্যা থেকে তাত্ক্ষণিক সমাধান দিতে পারে একটি মশলা। যা সবার রান্নাঘরেই থাকে। সেই মশলাটি হলো এলাচ। হ্যা, এলাচ পেট ফাপার প্রাকৃতিক নিদান হতে পারে।

বিশেষজ্ঞরা জানান, এলাচ বা এলাচিকে কয়েকটি নামে চেনা যায়। কার্ডামম, মালাবার কার্ডামম, সিলন কার্ডামম নামে এই মশলাটি চেনা যাবে। এলাচি সুগন্ধিযুক্ত একটি মসলা। একে মসলার রানি বলা যায়। ঝাল কিংবা মিষ্টি যেকোনো খাবারের স্বাদ ও সুঘ্রাণ আনতে এলাচ ব্যবহার হয়। এতে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, পলিস্যাচুরেটেড ফ্যাট, মনোস্যাচুরেটেড ফ্যাটসহ কিছু ঔষধি গুণ। যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। কালো এলাচি আরও বেশি কার্যকর। তবে সবুজ এলাচ পাওয়া যায় সহজেই।

সাধারণতা ল্যাকটোজ (দুধে থাকা চিনি), গ্লুটেন (গমে থাকা প্রোটিন) বা অন্যান্য খাবারের উপাদানের প্রতি অসহিষ্ণুতা থাকলে পেট ফেঁপে যেতে পারে। অনেকের আবার পেটে গ্যাস জমেও ফুলে যায়। গমের আটায় তৈরি বিস্কুট, পরোটা, রুটি, বার্গার ও পিৎজা খেলেও এই সমস্যা হতে পারে। আবার ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) থাকলেও পেট ফোলা, গ্যাস, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া হতে পারে।

এছাড়াও কার্বনেটেড পানীয়, ভাজাপোড়া, তৈলাক্ত খাবার, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি খাবার থেকে কিংবা  খুব বেশি পরিমাণে খাওয়া, খাওয়ার সময় কথা বলা, ঠিকমতো না চিবিয়ে গিলে ফেলার অভ্যাস থেকেও পেট ফেঁপে যেতে পারে। আবার হরমোনের সমস্যা, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, নানা ধরনের ওষুধ সেবনেও পেট ফুলে যেতে পারে।

বিশেষজ্ঞরা জানান, পেট ফোলার সমস্যা থেকে অন্ত্রের গুরুতর রোগ হয়। তাই খাবার খাওয়া নিয়ে সতর্ক থাকা প্রয়োজন। খাদ্যাভাসেও পরিবর্তন আনতে হবে। সেই সঙ্গে প্রাকৃতিকভাবেও নিরাময়ের চেষ্টা করতে হবে।

বিশেষজ্ঞরা আরও জানান, পেট ফাঁপার সবচেয়ে ভালো সমাধান হচ্ছে খাওয়ার কিছু সময়ের পর এলাচির একটি দানা চিবিয়ে খাওয়া। ১০ মিনিটের মধ্যেই পেট ফোলার সমস্যা কমে যাবে। এটি  সমাধান হয়ে যাবে। এলাচি ছাড়াও প্রাকৃতিক কিছু উপাদান যেমন- আদা, মৌরি, পুদিনা চা পেট ফোলা কমাতে পারে। কমাতে সাহায্য করে।

Link copied!