• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ওজন কমাতে চাইলে কফি খাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৪:২৩ পিএম
ওজন কমাতে চাইলে কফি খাবেন যেভাবে
ছবি : সংগৃহীত

উৎপত্তির শুরু থেকে বেশ জনপ্রিয়তা পায় কফি। এর উৎপত্তি মধ্যপ্রাচ্যে হলেও সারা বিশ্বে বড় একটি বাজার দখল করে আছে এই পানীয়। ক্লান্তি কাটাতে এর জুড়ি মেলা ভার। তাছাড়া কফি হৃদরোগের ঝুঁকি কমায়। আবার সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, কফি লিভার ক্যান্সারের ঝুঁকি কমায় ৪০ শতাংশ। তবে ওজন কমাতে কেউ কেউ কফি পান করে থাকে। কিন্তু দুধ চিনি মিশেল কফি কী আদৌ আমাদের ওজন কমায়? চলুন জেনে নেই, ওজন কমাতে কফি কীভাবে খাবেন-

কফি খেয়ে ওজন কমাতে চাইলে খেতে হবে দুধ- চিনি ছাড়া কালো কফি। কফিতে থাকা ক্যাফিন শরীরে জমে থাকা ক্যালোরি ঝরাতে সাহায্য করবে। অন্যদিকে দুধ চিনি সহ কফি খেলে শরীরে ফ্যাট বাড়ে। তাই কোনও শরীরচর্চা না করে যদি ব্ল্যাক বা কালো কফি দিনে কয়েক কাপ খাওয়া যায়, তা হলে শরীরে ক্যালোরির খরচ অনেকটাই বৃদ্ধি পাবে। তাতে ওজন এবং ভুড়ি অনেকটাই কমে যায়। ‘হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেল্‌থ’-এর মতে, কম ক্যালোরির সুষম খাবার ও পরিমিত ব্যায়ামের সঙ্গে দিনে কম করে ৩–৪ কাপ বা ৭২০–৯০০ মিলি-র মতো কফি খেলে সব দিক বজায় থাকে।

কফি যেভাবে ওজন কমায়

  • কফিতে থাকা ক্যাফিন শরীরে জমে থাকা ক্যালোরি ঝরাতে সাহায্য করে।
  • শরীরচর্চার আগে কফি পানে শরীর চনমনে হয় এবং শারীরিক ক্ষমতা দ্বিগুণ হারে বাড়ে। ফলে তখন শরীরচর্চা ভালো হয়।
  • কফি খেলে খিদে ও খাওয়ার ইচ্ছা কমে।
  • কফিতে থাকা ক্লোরোজিনিক অ্যাসিড নামের ফাইটোকেমিক্যাল শরীরে গ্লুকোজ তৈরির হার কমিয়ে দেয়। যার ফলে শরীরে চর্বি জমার প্রবণতাও কমে।
Link copied!