• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

বর্ষাকালে কানের সংক্রমণ এড়াবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০২:১০ পিএম
বর্ষাকালে কানের সংক্রমণ এড়াবেন যেভাবে
বর্ষাকালে কানের সংক্রমণ এড়াবেন যেভাবে। ছবি: সংগৃহীত

বর্ষাকালে কানের বিশেষ যত্ন নিতে হয়। কারণ বর্ষাকালে জীবাণু সংক্রমণ বেড়ে যায়। অতিরিক্ত আর্দ্রতা ব্যাকটেরিয়া এবং ছত্রাকের প্রজননের জন্য আদর্শ পরিবেশ তৈরি করে, এটি বিভিন্ন স্বাস্থ্য সমস্যার জন্ম দেয়। কানে ছত্রাক সংক্রমণকে চিকিৎসার পরিভাষায় অটোমাইকোসিস বলে। ফাঙ্গাস ছাড়াও কানে অন্যান্য সংক্রমণের কারণগুলো হলো ঠান্ডা লাগা এবং অ্যালার্জি। এছাড়াও স্ট্রেপটোকক্কাস নিউমোনি এবং হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জার মতো ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণেও কানে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। এর ফলে কান বন্ধ হয়ে যাওয়া, কানে ব্যথা, শ্রবণশক্তি হ্রাস, চুলকানি, কান থেকে পানি পড়া ইত্যাদি লক্ষণ দেখা দেয়। তাই এসময় কানের সংক্রমণ এড়াতে কিছু পদ্ধতি অবলম্বন করা উচিত। যেমন-

কান শুকনো রাখুন
সর্বদা গোসলের পরে কান ভেজা থাকলে সংক্রমণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া বা ছত্রাকের আক্রমণ বেড়ে যায়। তাই কানের পরিচ্ছন্নতা এবং শুষ্কতা বজায় রাখা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে গোসলের পর একটি পরিষ্কার, শুষ্ক কাপড় দিয়ে বাইরের কান মুছে ফেলুন। এতে ছত্রাকের বৃদ্ধিকে বাধা দিতে পারে।

অহেতুক কান খোঁচাখুচি বা কটন বাড ব্যবহার থেকে বিরত থাকুন 
অনেকেই হেয়ার পিন, কাঠি বা কাপড়ের কোনা দিয়ে কান খোঁচাখঁচি করেন। কান পরিষ্কার করার ক্ষেত্রে এগুলো উপকারের চেয়ে ক্ষতি করে বেশি। এতে ব্যাকটেরিয়া থাকতে পারে এবং এর মাধ্যমে সেই ব্যাকটেরিয়া কানে প্রবেশ করতে পারে। কটন বাড ব্যবহার করলে তা কান পরিষ্কার করার পরিবর্তে কানের ময়লাকে গভীরে ঠেলে দেয়। আবার এটি আপনার চুলকানি কমাতে পারবে না বরং কানের আরো ক্ষতি করবে। তাছাড়া কানের পর্দা খুব সংবেদনশীল। অল্প আঘাতেই ফেটে যেতে পারে। তাই এই কাজ গুলো থেকে বিরত থাকুন।

সাইনাস সংক্রমণে চিকিৎসা নিন
সাইনাস সংক্রমণ খুব যন্ত্রণাময়। এমনকি এটি নাক থেকে কানে সংক্রমিত হতে পারে। তাই দেরি না সাইনাস সংক্রমণে চিকিৎসা নিন।

সাঁতার এড়িয়ে চলুন
এসময় সাঁতার কাটতে গেলে কানকে সুরক্ষিত রাখার জন্য পানিরোধী ইয়ারপ্লাগ ব্যবহার করা উচিত। এটি পানি এবং কানের মধ্যে একটি প্রতিবন্ধকতা তৈরি করে, যা কানে পানির প্রবেশকে প্রতিরোধ করতে সহায়তা করে।

খাবারের মনোযোগী হোন
মৌসুমী ফল বিশেষ করে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে। পাশাপাশি সামুদ্রিক মাছে মনোযোগ দিতে হবে। কারণ নানা পুষ্টিগুণে ভরপুর সামুদ্রিক মাছ। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ সামুদ্রিক মাছ ওজন কমায়। পাশাপাশি কানের সংক্রমণ কমাতে উপকারি ভূমিকা রাখে।

Link copied!