• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

কৃত্রিম আলো যেভাবে ক্যানসারে আক্রান্ত হওয়ার জন্য দায়ী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৪:৩৮ পিএম
কৃত্রিম আলো যেভাবে ক্যানসারে আক্রান্ত হওয়ার জন্য দায়ী
ছবি: সংগৃহীত

বর্তমানে সারা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমনকি অল্প বয়সীদের মধ্যেও এর প্রবণতা প্রকট। খাদ্যাভাস যেমন ক্যানসারের জন্য দায়ী তেমনি আমাদের জীবনমানের পরিবর্তন ও ক্যানসারে আক্রান্ত হওয়ার জন্য দায়ী। আমাদের ঘুমের সময়ের পরিবর্তন এসেছে। নানা কারণে আমাদের রাতের বেলা কাজ করতে হয়। যার কারণে ঘুম কম হয়। এইটা যেমন ক্যানসারের জন্য দায়ী তেমনি কাজ করতে গিয়ে যে কৃত্রিম আলোর ব্যবহার সেটাও ক্যানসারের জন্য দায়ী। বিভিন্ন গবেষণায় এমনটাই দাবী বিজ্ঞানীদের কেউ কেউ ক্যানসারে আক্রান্ত হওয়ার সঙ্গে কৃত্রিম আলো ব্যবহারের আধিক্যের যোগসূত্র থাকার কথা বলছেন।

বিজ্ঞানীদের মতে, মানুষ দীর্ঘ সময় কৃত্রিম আলোর সংস্পর্শে আসছে। সেটা সড়কবাতির মাধ্যমে হতে পারে, মোবাইল কিংবা ট্যাবলেট ব্যবহারের মধ্য দিয়ে হতে পারে। কৃত্রিম আলোর সংস্পর্শে আসার কারণে মানুষের শরীরের জৈবিক চক্র ব্যাহত হচ্ছে। আর তা স্তন, কোলন, ডিম্বাশয় এবং প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

কৃত্রিম আলো যেভাবে ক্যানসারের জন্য দায়ী 
বিভিন্ন গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রাতের বেলায় যারা কাজ করেন, তাদের কৃত্রিম আলোতে থাকতে হয়। আর এতে মেলাটোনিন হরমোনের মাত্রা কমে ক্যানসারের ঝুঁকি বেড়ে যেতে পারে।  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রোগতত্ত্বের অধ্যাপক শুজি ওজিনো বলেন, ‘রাতের বেলায় আমাদের অনেক বেশি কৃত্রিম আলোর সংস্পর্শে থাকতে হয়। এমনকি আমাদের শৈশব থেকেই এমনটা ঘটে। উদাহরণস্বরূপ বলা যায়, জাপানে জনসংখ্যার একটা উল্লেখযোগ্য অংশ প্রতি রাতেই মধ্যরাত পর্যন্ত জেগে থাকে। ২৪ ঘণ্টা চালু থাকা বিক্রয়কেন্দ্রগুলোতে পালাভিত্তিক কাজ অনেকটাই সাধারণ ঘটনা হয়ে উঠেছে।’ এগুলোই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায়।

সূত্র: বিবিসি

Link copied!