• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

দাঁতের হলুদ ছোপ দূর করার ঘরোয়া পদ্ধতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৬:৩৬ পিএম
দাঁতের হলুদ ছোপ দূর করার ঘরোয়া পদ্ধতি
ছবি: সংগৃহীত

অনেক সময় দেখা যায় দিনে দুইবার ব্রাশ করার পরও দাঁত হলদেটে হয়ে যায়। দাঁতে কালচে, লালচে বা হলুদ ছোপ থাকলে যতই সাজ গোজ করুন না কেনো ভালো লাগে না। প্রাণ খুলে হাসতে গেলেই মুশকিল। দাঁত সাদা করে তুলতে আধুনিক পদ্ধতির সাহায্য নেওয়া যেতে পারে। কিন্তু  তখন বিস্তর খরচ করে সেই দাগ তুলতে যেতে হয়। তাই একেবারে কম খরচে যদি দাঁতকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চান, তাহলে ঘরোয়া পদ্ধতিগুলো কাজে লাগাতে পারেন। যেমন-

লবণ
লবণ দিয়ে দাঁত ঘষলে দাগছোপ তাড়াতাড়ি উঠে যাবে। ব্রাশ পানিতে ভিজিয়ে তাতে অল্প লবণ লাগিয়ে দাঁতে ঘষে নিন। খুব জোরে বা দ্রুত ঘষবেন না। তারপর মুখ ধুয়ে নিন। এতে দাঁতের হলদেটে ভাব অনেকটাই কমে যাবে।

অ্যাপল সিডার ভিনেগার
দাঁতের যত্নে অ্যাপল সিডার ভিনেগার কার্যকরি। এক্ষেত্রে ২০০ মিলিলিটার পানিতে দুই চা চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে একটা মাউথওয়াশ বানিয়ে নিন। তারপর সেই মাউথওয়াশ মুখে নিয়ে ৩০ সেকেন্ডের মতো কুলি করে ফেলে দিন। নিয়মিত করলে দাঁত পরিষ্কার হবে। অ্যাপল সিডার ভিনেগার যেহেতু এক ধরনের ব্লিচ তাই পানিতে না মিশিয়ে সরাসরি কখনওই মুখে নেয়া যাবে না। এই মাউথওয়াশটাও খুব বেশিক্ষণ মুখের মধ্যে রাখবেন না।

বেকিং সোডা
বাড়িতে বেকিং সোডা থাকলে তা দিয়েও দাঁতের হলদে ভাব দূর করা যায়। বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্রাশ করলে দেখবেন, দাঁতের হলদেটে ছোপ অনেক উঠে গিয়েছে।

ফলের খোসা
কলা, লেবু কিংবা কমলালেবুর মতো কিছু ভিটামিন সি যুক্ত ফলের খোসা ঘষলে দাঁতের হলদেভাব চলে যাবে সহজেই। ভিটামিন সি থাকার পাশাপাশি এতে ডি-লিমোনিন নামেও এক ধরনের যৌগ থাকে। যা দাঁত সাদা করতে সাহায্য করে।

তুলসি পাতা
তুলসি পাতা দাঁতের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলো একেবারে শুকিয়ে গেলে সেগুলোকে গুঁড়ো করে যে কোনও টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ দাগ একেবারে চলে যাবে।

Link copied!