• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

হার্ট-লিভার ভালো রাখে ছোট মাছ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৪:১৮ পিএম
হার্ট-লিভার ভালো রাখে ছোট মাছ
ছবি: সংগৃহীত

মাছে ভাতে বাঙালির প্রতিদিনের খাদ্য তালিকায় একটা বড় অংশ জুড়ে থাকে মাছ। যদিও সময় বদলেছে। এখন অনেকেই মাছের চেয়ে মাংসটাই পছন্দ করে। কিন্তু তাতে তো আর মাছের গুণাগুণ কমে যায় না। বিশেষ করে ছোট মাছের যে কত উপকারিতা, তা বলে শেষ করা যাবে না। মলা, ঢেলা, চান্দা, পুঁটি, টেংরা, কাচকি, বাতাসি মাছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, ক্যালসিয়াম, জিংক, আয়রন, ফসফরাস, প্রোটিন, ভিটামিন ডি রয়েছে। ডোকোসাহেক্সায়েনোইক অ্যাসিড (ডিএইচএ) এবং ইকোসাপেন্টাইনয়িক অ্যাসিড (ইপিএ) থাকে ছোট মাছে যা বড়দের হার্ট ভালো রাখতে সাহায্য করে। মস্তিষ্কের কার্যক্ষমতা ধরে রাখা ও শিশুদের মস্তিষ্কের বিকাশে সহায়ক।  । এছাড়া আছে আরও গুণ। চলুন জেনে নেই ছোট মাছ যে কারণে খাবেন-

আমুদি মাছ
আমুদি মাছে প্রচুর পরিমাণে প্রোটিন ও ভিটামিন সি আছে। এই মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

টেংরা মাছ
প্রতি ১০০ গ্রাম খাদ্য উপযোগী টেংরা মাছে প্রায় ৩২ মিলিগ্রাম আয়রণ, ১৮.৮ গ্রাম প্রোটিন এবং ক্যালসিয়াম, ফসফরাস পাওয়া যায়। রক্তশূন্যতার সমস্যা দূর করতে টেংরা মাছ উপকারী। এছারাও কাশির সমস্যা থাকে অনেকের, কফ কমানোর জন্য টেংরা মাছ সাহায্য করে।

পুটি
প্রোটিনে ঠাসা একটি মাছ পুঁটি। পাশাপাশি এতে আছে ক্যালসিয়াম, নানা ধরনের ভিটামিন, প্রচুর মিনারেল বা খনিজ, ফসফরাস এবং অ্যান্টি অক্সিডেন্ট। এই প্রতিটি উপাদানই মানবদেহের নানা কাজে লাগতে পারে। এটি পেশির গঠন, শরীরে শক্তির ঘাটতি পূরণে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে এটি। সেসঙ্গে বাড়ায় শক্তিও। চোখের জন্যও উপকারি এই মাছ।

ফলি মাছ 
১০০ গ্রাম মাছে ২০.৩ গ্রাম প্রোটিন থাকে। ১০৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১.৭ মিলিগ্রাম আয়রন, ৪৫০ মিলিগ্রাম ফসফরাস থাকে। এ মাছের প্রোটিন পেশির গঠন মজবুত করতে দারুণ কাজে লাগে। রক্তাল্পতার সমস্যা দূরে করে, চোখের জন্য ভালো এই মাছ।

মৌরলা মাছ
মৌরলা মাছে আছে প্রোটিন ও আয়রন। অন্তঃসত্ত্বাদের জন্য খুবই ভাল এই মাছ। মৌরলা খেলে শরীরে প্রয়োজনীয় আয়রনের চাহিদা মিটতে পারে।

কাচকি মাছ
প্রতি ১০০ গ্রাম কাচকি মাছে ১২.৭ গ্রাম প্রোটিন থাকে। চর্বি থাকে ৩.৬ গ্রাম। আর ৪৭৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২.৮ মিলিগ্রাম আয়রন থাকে। এই মাছ খেলে শরীরে প্রোটিন এবং এনার্জি দুটোই পাওয়া যায়।

শিং মাছ
প্রোটিন সমৃদ্ধ শিং মাছ সহজে হজম হয়, ২১ মিলিগ্রামের মতো প্রোটিন, আয়রন ২.৩ মিলিগ্রাম ও ফসফরাস ৬৭০ মিলিগ্রাম থাকে খাদ্য উপযোগী প্রতি ১০০ গ্রাম শিং মাছে। স্তনদানকারী মায়ের জন্য উপকারী শিং মাছ, এটি শরীরে শক্তি যোগায়।

Link copied!