• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

হরেক রঙের ফুলের চা, এর স্বাস্থ্য উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৭:০৪ পিএম
হরেক রঙের ফুলের চা, এর স্বাস্থ্য উপকারিতা
ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে চা প্রেমীদের কমতি নেই। সব ধরণের চায়ের স্বাদ নিতে তারা ছুটে যান যেকোনো প্রান্তে। তবে ফুলের চা কি কখনো খেয়ে দেখেছেন? বিভিন্ন ধরণের ফুল থেকেও তৈরি হয় চা। যার স্বাস্থ্য উপকারিতা অনেক। আর স্বাদও মনোরম। বিভিন্ন ধরণের ফুলের চায়ের স্বাদ, সুগন্ধ ও পুষ্টিগুণও বিভিন্ন ধরণের। শুধু স্বাদে নয়, স্বাস্থ্য উপকারিতায়ও সমৃদ্ধ ফুলের চা। যা উপভোগ করার পাশাপাশি এটি শরীর ও মনকে প্রাকৃতিকভাবে সতেজ রাখার অন্যতম উপায়। কিছু জনপ্রিয় ফুলের চা নিয়েই রইল আজকের আয়োজন।
জুঁই ফুলের চা  
জেসমিন চা বা জুঁই চা হচ্ছে প্রস্ফুটিত জুঁই ফুল থেকে চায়ের সাথে সৌরভ মিশ্রিত করে একধরনের সুগন্ধি চা। জেসমিন চা মূলত চায়ের প্রকৃত রং হিসেবে সবুজ চায়ের মতো হয়ে থাকে। যদিও সাদা চা এবং কালো চাও ব্যবহৃত হয়। জুঁই ফুলের চা তার মিষ্টি ও স্নিগ্ধ সুবাসের জন্য বিখ্যাত। এটি সবুজ বা সাদা চায়ের সঙ্গে জুঁই ফুল মিশিয়ে তৈরি হয়। এই চা মানসিক চাপ কমায় এবং রিলাক্সেশনে সাহায্য করে। 
গোলাপ ফুলের চা  
গোলাপের পাঁপড়ি থেকে তৈরি হয় গোলাপ ফুলের চা। এই চা হৃদয় ও মস্তিষ্ককে শান্ত করে। এতে  অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়ক এবং এটি হজমশক্তি উন্নত করে। একটি পাত্রে গরম পানি নিন। তারপর পানি ফুটে গেলে চুলার গ্যাস বন্ধ করে গোলাপের কিছু শুকনো পাপড়ি ছড়িয়ে দিন। এরপর পাত্রটি ঢেকে রেখে দিন বেশ কিছুক্ষণ। তারপর পাপড়িগুলো ছেঁকে নিয়ে গরম গরম পরিবেশন করুন গোলাপ ফুলের চা।
হিবিস্কাস চা 
হিবিস্কাস চা হল একটি ভেষজ চা যা রোজেল ফুলের লাল বা গভীর ম্যাজেন্টা-রঙের ক্যালিস থেকে আধান হিসাবে তৈরি করা হয়। হিবিস্কাস ফুলের চা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক এবং এতে প্রচুর ভিটামিন সি থাকে। যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। এর স্বাদ টক-মিষ্টি। এর রং হয় উজ্জ্বল লাল। যা এটিকে জনপ্রিয় করে তুলেছে।
ল্যাভেন্ডার চা
ল্যাভেন্ডার চা শান্তি ও আরামের জন্য বিখ্যাত। এটি মানসিক চাপ ও দুশ্চিন্তা কমায় এবং ঘুমের সমস্যা সমাধানে সহায়ক। ল্যাভেন্ডার চা ল্যাভেন্ডার ফুলের তাজা ও শুকনা কুড়ি থেকে তৈরী করা হয়। এটি একটি আশ্চর্যজনক চা, যা বিভিন্ন শারীরিক ও মানসিক স্বাস্থ্য সমস্যায় ব্যবহৃত হয়। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম বজায় রাখতে সাহায্য করে এবং পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দেয়। এটি উদ্বেগ এবং বিষন্নতা কমাতে সাহায্য করে।
ক্যামোমিল চা  
ক্যামোমিল ফুলের চা তার স্নিগ্ধ ও মধুর স্বাদের জন্য বিখ্যাত। ক্যামোমাইল চা হল একটি ভেষজ আধান যা শুকনো ফুল এবং গরম পানি দিয়ে তৈরি হয়। দুই ধরনের ক্যামোমাইল ব্যবহার করা হয়। জার্মান ক্যামোমাইল এবং রোমান ক্যামোমাইল। এটি বিশেষত অনিদ্রা ও উদ্বেগ দূর করতে সহায়ক এবং হজমে সাহায্য করে।
ব্লু বাটারফ্লাই পি চা 
ব্লু টি, বা বাটারফ্লাই পি ফ্লাওয়ার চা হল একটি ক্যাফিন-মুক্ত ভেষজ মিশ্রণ। ক্লিটোরিয়া টারনেটিয়া উদ্ভিদের শুকনো বা তাজা পাতা দিয়ে তৈরি করা হয়। এটি বেশিরভাগ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে সাধারণ উদ্ভিদ হিসেবে বেড়ে ওঠে। ফুলের পাপড়ির গভীর নীল রঙ ঐতিহ্যগতভাবে রঞ্জক তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে। এই চা ক্লিটোরিয়া ফুল থেকে তৈরি হয় এবং এর নীল রঙ আকর্ষণীয়। এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের যত্নে সহায়ক। এটি মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় এবং স্মৃতিশক্তি উন্নত করে।
ড্যান্ডেলিয়ন চা  
ড্যান্ডেলিয়ন চা-এর উৎস ড্যান্ডেলিয়ন নামক উদ্ভিদ। যার বৈজ্ঞানিক নাম Taraxacum officinale। গাছের পাতা, শিকড় এবং ফুল, প্রত্যেকটি অবদান রাখে এই চা উৎপাদনে। এর পাতায় রয়েছে ভিটামিন এ, সি, কে, ই এবং ফোলেট। যা শরীরের প্রয়োজনীয় খনিজের মধ্যে এটি আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের যোগান দিতে পারে। এই চা লিভারের জন্য ভালো এবং হজমে সাহায্য করে। এটি ডিটক্সিফায়ার হিসেবে কাজ করে।
 

Link copied!