• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

পাকস্থলী ভালো রাখে ঝিঙে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৪:৪০ পিএম
পাকস্থলী ভালো রাখে ঝিঙে
ছবি: সংগৃহীত

স্বাদের দিক দিয়ে ঝিঙে খুব একটা আকর্ষণীয় না হলেও গুণের দিক দিয়ে সেরা ঝিঙে। ঝিঙেতে পানির পরিমাণ অনেক। ফলে শরীরের পানি শূন্যতা দূর হয় ঝিঙে খেলে। ১০০ গ্রাম ঝিঙেতে রয়েছে ৯৩ গ্রাম জলীয় অংশ, শূন্য দশমিক ৩ গ্রাম খনিজ পদার্থ, ২ দশমিক ৬ গ্রাম আঁশ, ৩০ কিলোক্যালরি খাদ্যশক্তি, ১ দশমিক ৮ গ্রাম আমিষ, ৪ দশমিক ৩ গ্রাম শর্করা, ১৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৬ দশমিক ৭ মাইক্রোগ্রাম ভিটামিন এ ও ৩৩ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়া এতে রয়েছে ভিটামিন সি, রিবোফ্ল্যাভিন, জিঙ্ক, লোহা, থায়ামিন ও ম্যাগনেশিয়াম। কোষ্ঠকাঠিন্য দূর করা থেকে শুরু করে রক্তাল্পতা কমানোসহ আরও অনেক কাজ করে ঝিঙে।

পাকস্থলী ভালো রাখে: ১০০ গ্রাম ঝিঙেতে ২ গ্রামের বেশি আঁশ থাকে। আঁশের পরিমাণ বেশি থাকায় এটি পেট পরিষ্কারক হিসেবে কাজ করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। অ্যাসিডিটি ও আলসারও নিরাময় করে এটি। নিয়মিত ঝিঙে খেলে পাকস্থলীর কার্যক্ষমতা বেড়ে যায়।

রক্তাল্পতা কমাতে: আয়রনে সমৃদ্ধ ঝিঙে নিয়মিত খেলে রক্তাল্পতার রোগীরা উপকার পেতে পারেন। ঝিঙেতে থাকে ভিটামিন-বি ৬ যা রক্তসঞ্চালন ভালো রাখতে বেশ কার্যকরী।

ওজন নিয়ন্ত্রণে কাজ করে: কম ক্যালরি যুক্ত ঝিঙের আঁশ কোলেস্টেরল কমায়। এ ছাড়া এতে প্রচুর পানিও রয়েছে। তাই ঝিঙে খেলে বারবার খাদ্য গ্রহণের ইচ্ছে কমে যায়। ফলে খাওয়া কম হয়, তাই ওজন বাড়ার ভয় থাকে না।

চোখ ভালো রাখতে: ঝিঙেতে প্রচুর পরিমাণে ‘বিটা ক্যারোটিন’ বা ভিটামিন-এ থাকে, যা চোখ ও অপটিক স্নায়ু ভালো রাখে। বিশেষত, বেশি বয়সি মানুষদের ক্ষেত্রে ঝিঙে অত্যন্ত উপযোগী। তাছাড়া ঝিঙে বিভিন্ন ক্ষতিকর পদার্থ থেকে চোখের রক্তনালীগুলিকে রক্ষা করতে সহায়তা করে।

ত্বক ভালো রাখে: ঝিঙে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। শরীরের বিষাক্ত উপাদান বা টক্সিন বের করে দেয়। নিয়মিত ঝিঙে খেলে ত্বক ভালো থাকে।

ডায়াবেটিসে উপকারী: ঝিঙেতে বিদ্যমান পেপটাইড এনজাইম রক্তের চিনির পরিমাণ কমায়। রক্তের ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিক রোগীদের জন্য ঝিঙে খুবই উপকারী।

লিভার ভালো রাখে: রক্তকে দূষণ থেকে রক্ষা করতে ঝিঙে অতুলনীয়। ঝিঙে বিষাক্ত বর্জ্য পদার্থ, অ্যালকোহল ও অপাচ্য খাদ্যকণা থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে। ফলে ভালো থাকে লিভার। পিত্তরসের ক্ষরণ ভালো রাখতেও ঝিঙের জুড়ি মেলা ভার। জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্য ঝিঙে আদর্শ পথ্য। ঝিঙের ‘জুস’ পান করলে যকৃতের কর্মক্ষমতা বাড়ে।

Link copied!