• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

খালি পেটে যেসব ফল খেতে মানা নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০১:০৭ পিএম
খালি পেটে যেসব ফল খেতে মানা নেই
ছবি: সংগৃহীত

ফল কমবেশি সবারই পছন্দের। আবার ফল খাওয়ার উপকারিতা নিয়ে কোনো সন্দেহ নেই। আর ফলের নানান ধরণের উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। তবে খালি পেটে ফল খাওয়া যাবে কি-না তা নিয়ে নানাজনের নানা ভাবনা। ফল এমনই স্বাস্থ্যকর খাবার যে, যে কোনও সময়ে খাওয়া যেতে পারে। অ্যাসিড থাকে বলে খালিপেটে ফল খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। তবে কিছু ফল আবার খালি পেটে খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ খালি পেটে ফল খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, দেহের শক্তি বাড়ায়, ওজন কমাতেও সাহায্য করে। চলুন জেনে নেই কোন কোন ফল খালি পেটে খেলেও সমস্যা হবে না-

কলা
বিভিন্ন স্বাস্থ্যগুণ সম্পূর্ণ কলা তাৎক্ষণিক ভাবে শরীর চাঙ্গা এবং চনমনে করে তুলতে সাহায্য করে। একটি কলাতে প্রায় ১০০ ক্যালরির বেশি শক্তি পাওয়া যায়। কলায় থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিন উৎপাদনে সাহায্য করে। তা ছাড়া কলায় থাকে কার্বোহাইড্রেট এবং সহজে হজমযোগ্য শর্করা। আবার কলা হজমেও সাহায্য করে কলা। তাই খালিপেটে কলা খেতে পারেন অনায়াসে।

পেঁপে
পেঁপেতে থাকে প্যাপেইন ও কাইমোপ্যাপাইন নামের এনজাইম যা, আমিষ ভাঙতে ও হজমে সাহায্য করে। পেঁপে খেলে বদহজমও কম হয়। তাছাড়া পেঁপেতে ক্যালোরি কম ফাইবারের পরিমাণ বেশি। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতেও পেঁপে উপকারি। ক্যানসার ও হৃদ্‌রোগ প্রতিরোধে এর গুরুত্ব অপরিসীম। তাই সকালে খালি পেটে নির্দ্বিধায় খেতে পারেন পেঁপে।

আনারস
আনারসে আছে প্রচুর ভিটামিন সি এবং ম্যাঙ্গানিজ নামের খনিজ পদার্থ, যা দেহের শক্তি বাড়ায়। এ ছাড়া এ ফলে ক্যালরি কম থাকে। তাই ওজন বাড়ার ভয় নেই। এতে ব্রোমেলেইন নামের এনজাইম পাওয়া যায়। সকালে আনারস খেলে মর্নিং সিকনেস বা সকালের দুর্বলতা কাটে।

আপেল
প্রাকৃতিক শর্করা এবং ফাইবারে সমৃদ্ধ আপেল খালিপেটে খেতেই পারেন। আপেলে প্রচুর ফাইবার বা আঁশ থাকে। কিন্তু ক্যালরি থাকে কম। তাই ওজন নিয়ন্ত্রণে আপেলের জুড়ি মেলা ভার। আবার আপেলে পানির পরিমাণ অনেক, প্রায় ৮০ ভাগ ফলে এতে কোষ্ঠকাঠিন্য দূর হয়।  সারা দিন শারীরিক ভাবে চাঙ্গা এবং চনমনে থাকতে সকালে একটা আপেল খাওয়া যায়। 

Link copied!