• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

চোখের জ্যোতি বাড়াবে যেসব ব্যায়াম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৭:২৫ পিএম
চোখের জ্যোতি বাড়াবে যেসব ব্যায়াম
ছবি: সংগৃহীত

চোখ দিয়ে সুন্দর পৃথিবীটা দেখা হয়। সুন্দর, অসুন্দরের ভেদাভেদ অনুভব করা যায়। জীবনকে সুন্দর ও স্বাভাবিক রাখতে চোখের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু প্রতিদিনের কিছু কাজে এবং অবহেলা চোখের দৃষ্টিশক্তি দুর্বল হয়ে পড়ছে। বেশিক্ষণ একটানা স্ক্রিনের সামনে কাজ করা, অনিদ্রা, চোখে রোদের তাপসহ বিভিন্ন কারণে চোখের ক্ষতি হয়। চোখে ব্যথা, চোখ শুকিয়ে যাওয়ার মতো নানা সমস্যা হতে পারে। তাই শরীরের অন্যান্য অঙ্গে মতো চোখেরও যত্ন প্রয়োজন।

চোখের যত্নে অনেকেই উদাসীন। অথচ অবহেলায় দৃষ্টিশক্তি কমতে থাকে। মোটা কাঁচের চশমা পড়তে হয়। শিশুদের ক্ষেত্রে তো এটি আরও স্পর্শকাতর। তাই ছোটবেলা থেকেই চোখের যত্নের বিষয়ে সচেতন হওয়া আবশ্যক। চোখের যত্নে নিয়মিত কিছু ব্যায়াম করা যেতে পারে। বিশেষজ্ঞরা জানান, যারা অনেকটা সময় চোখের ওপর চাপ দিয়ে কম্পিউটার বা মোবাইল ফোনে ব্যস্ত থাকছেন তাদের দৃষ্টিশক্তি কমতে থাকে। এক্ষেত্রে চোখের স্বাস্থ্য ভালো রাখতে কিছু ব্যায়াম করা যেতে পারে। চোখের ব্যায়াম করলে দৃষ্টিশক্তিও উন্নত হয়। তাই নিয়মিত চোখের ব্যায়াম করা অত্যন্ত জরুরি।

চোখের স্বাস্থ্য ভালো রাখতে যেভাবে ব্যায়াম করবেন

·         প্রথমেই দুই হাতের তালু ঘষে তা চোখের উপর কয়েক মিনিট রেখে উত্তাপ নিন। চোখের ক্লান্তিবোধ দূর হয়ে যাবে।

·         দুই চোখ বন্ধ রাখুন কিছুক্ষণ। এরপর ধীরে ধীরে খুলুন। সব অন্ধকার দেখা যাবে। এভাবে ৩০ সেকেন্ড পর পর করুন। কম্পিউটার কিংবা মোবাইল ফোনে কাজ করার সময় এই ব্যায়ামটি করতে হবে। কারণ স্ক্রিনে তাকানোর সময় চোখের পাতা পড়ার গতি কমে যায়। এতে চোখে চাপ পড়ে।

·         কাজ করার ফাঁকে ফাঁকে চোখের পাতা ঘন ঘন কাপিয়ে নিন। এতে চোখে আরাম পাওয়া যাবে। চোখের স্বাস্থ্যও ভালো থাকবে। চোখ মিটমিট করলে চোখের ওপর একধরনের তৈলাক্ত পানি আসে। যা চোখকে শুষ্কতা থেকে রক্ষা করে। কাজের ফাঁকে ২০ মিনিট পরপর ২০-৩০ সেকেন্ড সময় নিয়ে চোখ মিটমিট করে নিন।

·         ঘড়ির কাঁটার দিকে তাকিয়ে চোখের মণি ঘোরাতে পারেন। এতে চোখের পেশি ঠিক থাকে। চোখের স্থিতিস্থাপকতা বাড়ে। চোখের জ্যোতিও বাড়ে।

·         চোখ রোল করা বা পাকানো একটি সহজ ব্যায়াম। যা স্ট্রেইন বা প্রসারণ কমাতে সাহায্য করে। এটা করার নিয়ম হলো প্রথমে মাথা স্থির রেখে ডানে ও বাঁয়ে কয়েকবার তাকাতে হবে। এরপর কয়েকবার ওপরে ও নিচে তাকাতে হবে। এতে চোখের ক্লান্তিও কমে।

·         চোখের যত্নে ২০-২০-২০ নিয়মের কথা ভুলে গেলে চলবে না। এই নিয়মটি চোখের ব্যায়ামের মধ্যে অন্যতম। এর মাধ্যমে চোখের ওপর অতিরিক্ত চাপ প্রতিরোধ করা যায়। প্রতি ২০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে একটি বস্তুর দিকে দৃষ্টি নিবদ্ধ করুন। চোখের দৃষ্টি ভালো থাকবে।

Link copied!