• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

চায়ের সঙ্গে যা যা খাবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৪, ০৬:২০ পিএম
চায়ের সঙ্গে যা যা খাবেন না
ছবি: সংগৃহীত

সকালে উঠেই গরম চায়ের কাপে চুমুক দেওয়া অনেকেরই অভ্যাস। সারাদিনের কর্মচঞ্চলতা ফিরে পেতে দীর্ঘদিন ধরেই এই অভ্যাস থাকে অনেকের। আবার বিকেলের সময়টাতে চায়ের কাপে চুমুক তো দিতেই হয়। ওই সময় চায়ের সঙ্গে থাকে অন্যকিছুও। বিস্কুট, সিঙ্গারা, চপ, পাকোড়া এমন কিছু খাবার চায়ের সঙ্গে খেতে বেশ লাগে। তবে চায়ের সঙ্গে এসব খাওয়া কতটা স্বাস্থ্যকর তা কি জানেন। তৃপ্তি মেটাতে চায়ের সঙ্গে স্ন্যাকস খাওয়ার অভ্যাস থাকলেও তা স্বাস্থ্যঝুঁকির অন্যতম কারণ হতে পারে বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ পায়। এই প্রতিবেদনে পুষ্টিবিদরা জানান, চায়ের সঙ্গে কিছু স্ন্যাকস খেলে স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। যেমন_

·        চায়ের সঙ্গে অতিরিক্ত মসলাযুক্ত খাবার খেলে বিপদ হবে। কিছু মসলার আলাদা সুঘ্রাণ থাকে। যেমস রসুন, পেঁয়াজ, গরম সস, তরকারি এবং মরিচ। এসব মশলাযুক্ত খাবার চায়ের সঙ্গে খাওয়া ঠিক নয়। এটি বদ হজমের অন্যতম কারণ হতে পারে।

·        চায়ের সঙ্গে মিষ্টিজাতীয় খাবার খেতেও অনেকে পছন্দ করেন। যেমন কেক, বিস্কুটের মতো মিষ্টিজাতীয় খাবার বেশি থাকে। পুষ্টিবিদরা জানান, চায়ের সঙ্গে মিষ্টি খাবার খেলে শরীরে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যায়। ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থাকে। আবার  বদহজমও হতে পারে।

·        স্ন্যাকস হিসেবে ভাজাভুজি খাবার সবার পছন্দ। চায়ের সঙ্গে পুরি, চপ, শিঙাড়া না খেলে হয়তো চলেই না। এই অভ্যাস পেটের গোলমাল করে। বদহজমের কারণ হয়। এক্ষেত্রে শুধুমাত্র লিকার চা বা ভেষজ চা খাওয়া যেতে পারে। দুধ চা এড়িয়ে যাওয়াই ভালো হবে।

·        যারা লেবু চা পছন্দ করেন তারা ভুলেও টকজাতীয় খাবারের সঙ্গে চা পান করবেন না। এছাড়াও চায়ের মধ্যে লেবুর রস মেশানো হলে শরীরের পরিপাক ক্রিয়া অস্বাভাবিক আচরণ শুরু করে। এতে অ্যাসিডিটির সমস্যা বাড়ে। এদিকে দুধ চায়ের সঙ্গে পাপড়ি চাট, দইবড়া, ভেলপুরি, ফুচকাসহ যেকোনো টকজাতীয় খাবার খেলেও অ্যাসিডিটির সমস্যা বেড়ে যাবে। তাই এই অভ্যাস এড়িয়ে চলুন।

Link copied!