• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

পূজায় শরীরকে চাঙ্গা রাখবে ডিটক্স ওয়াটার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৪:৩২ পিএম
পূজায় শরীরকে চাঙ্গা রাখবে ডিটক্স ওয়াটার
ছবি : সংগৃহীত

পূজায় সারাদিন ঘোরাঘুরিতে ঠিকমতো সুষম খাবার খাওয়া হয় না। আবার সঠিক মাত্রায় পানিও খাওয়া হয় না। কিন্তু এসময় শরীর সুস্থ রাখার জন্য ও শরীর থেকে টক্সিক পদার্থ দূর করার দরকার সঠিক খাবার। আবার যারা ম্যাল-নিউট্রিশনে ভুগছেন অর্থাৎ ঝিমঝিম করা, শরীরে দুর্বলতা অনুভব, শরীরব্যথা, মাসল পেইন আর হেয়ার ফলের মতো সমস্যায় ভুগেন তাদের জন্য প্রযোজন ঠিকঠাক খাদ্যাভাস। এ ক্ষেত্রে শরীরকে ঠিকঠাক ডিটক্সিফাই করার জন্য খাদ্যতালিকায় রাখতে পারেন ডিটক্স ওয়াটার। ডিটক্স ওয়াটারগুলো পানি ও মিনারেলের চাহিদা পূরণে যথেষ্ট কার্যকরী। এতে শরীর-মন চাঙ্গা হয়। তাই ডিটক্স হিসেবে রাখতে পারেন এ ধরনের পানীয়—

ফলের ডিটক্স
ফল স্বাস্থ্যের জন্য নি:সন্দেহে উপকারি। শরীরের বিভিন্ন চাহিদা পূরণে তাই নিয়মিত খাদ্যতালিকায় ফল রাখতে পারেন। তবে যারা ফল খেতে পছন্দ করেন না তারা ফল দিয়ে বানিয়ে নিতে পারেন ডিটক্স ওয়াটার। একটি কাচের জারে এক লিটার পানি নিয়ে তাতে মাল্টা, তরমুজ ও শসার স্লাইস দিয়ে ভিজিয়ে রাখলে তৈরি হয়ে যাবে রিফ্রেশিং ডিটক্স ওয়াটার। তবে ফল পানিতে সারারাত ভিজিয়ে রাখা ঠিক নয়। এতে ব্যাকটেরিয়া জন্ম নিতে পারে।

আদা দিয়ে ডিটক্স
সিজনাল ফ্ল্র প্রতিরোধে আদার ভুমিকা অনবদ্য। এক্ষেত্রে দুই থেকে তিন টেবিল চামচ কাঁচা আদা কুচি আধা লিটার পানিতে ভিজিয়ে রাখতে পারেন। এর সঙ্গে লেবু ও পুদিনাপাতা দিয়ে চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখলে তৈরি হয়ে যাবে দারুণ আদার ডিটক্স।

আপেল-দারুচিনি ডিটক্স ওয়াটার
একটি আপেল পাতলা পাতলা করে স্লাইস করে কেটে নিন। সেই সঙ্গে একটি দারুচিনির টুকরো দিয়ে দিন। কড়া ফ্লেভার চাইলে ৫০০ মি.লি পানিতে পুরোটা আপেল আর দারুচিনি রেখে দিন। আর হালকা ফ্লেভার চাইলে ৫০০ মিলি পানিতে ৩-৪ টুকরো আপেল আর এক টুকরো দারুচিনি দিন।

Link copied!