• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬

যে যে কারণে অল্প বয়সীদের ক্যানসারের ঝুঁকি বাড়ছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০৬:৪০ পিএম
যে যে কারণে অল্প বয়সীদের ক্যানসারের ঝুঁকি বাড়ছে
ছবি : সংগৃহীত

বর্তমানে ক্যানসার আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। বাড়ছে অল্প বয়সীদের ক্যানসারের ঝুঁকি। গবেষণায় দেখা যায়, ১৯৯০ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বে ৫০ বছরের কম বয়সীদের ক্যানসারে আক্রান্ত হওয়ার হার ৭৯ শতাংশ বেড়েছে। তরুণদের ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেড়েছে ২৯ শতাংশ। এমনকি স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুহার কমলেও আক্রান্তের সংখ্যা বেড়েছে। ৫০ বছরের কম বয়সী নারীদের ক্ষেত্রে এ প্রবণতা ১ দশমিক ৪ শতাংশ করে বাড়তে দেখা গেছে।

২০২৪ সালের সেপ্টেম্বরে জেনেভায় ইন্টারন্যাশনাল ক্যানসার কন্ট্রোলের (ইউআইসিসি) এক সম্মেলনে আন্তর্জাতিক গবেষক দলের প্রকাশিত তথ্য থেকে জানা যায়, গত ১০ বছরে ২৪টি দেশে ২৫ থেকে ৪৯ বছর বয়সী মানুষের মধ্যে কলোরেক্টাল ক্যানসারে আক্রান্ত হওয়ার হার বাড়তে দেখা দেখা গেছে। এসব দেশের মধ্যে আছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, নরওয়ে ও আর্জেন্টিনা।

অল্প বয়সীদের ক্যানসারের ঝুঁকি বাড়ছে যে কারণে

১. সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, স্থূলতার কারণে ১৮ ধরনের ক্যানসারের ঝুঁকি বাড়ছে। ল্যানসেটের প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে তরুণদের মধ্যে যে ১৭ ধরনের প্রকোপ দেখা যাচ্ছে, তার ১০টিই স্থূলতার সঙ্গে সম্পর্কিত। এর মধ্যে আছে কিডনি, ডিম্বাশয়, যকৃৎ, অগ্ন্যাশয় ও পিত্তথলির ক্যানসার।

২. বিজ্ঞানীদের কেউ কেউ ক্যানসারে আক্রান্ত হওয়ার সঙ্গে কৃত্রিম আলো ব্যবহারের সম্পৃক্ততার কথা বলছেন। মানুষ দীর্ঘ সময় কৃত্রিম আলোর সংস্পর্শে আসছে। বিশেষ করে রাতে যারা কাজ করে তাদের কথা ইঙ্গিত দিয়ে গবেষকরা জানান, কৃত্রিম আলোর সংস্পর্শে আসার কারণে মানুষের শরীরের জৈবিক চক্র ব্যাহত হচ্ছে। এতে মেলাটোনিন হরমোনের মাত্রা কমে ক্যানসারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

৩. যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রোগতত্ত্বের অধ্যাপক শুজি ওজিনো ৫০ বছরের কম বয়সী মানুষের মধ্যে ক্যানসারে আক্রান্ত হওয়ার কারণ জানতে গবেষণা করছেন। তিনি বলেন, ‘খুব বেশি চিনি এবং প্রক্রিয়াজাত খাবার খেলে, রক্তে একনাগাড়ে উচ্চ মাত্রায় শর্করার উপস্থিতি থাকলে এবং শরীর ইনসুলিন প্রতিরোধী হয়ে পড়লে তা শুধু ডায়াবেটিসের ঝুঁকিই বাড়াবে না, ক্যানসারের ঝুঁকিও বাড়াবে।’

৪. ২০২১ সালের ‘ইংলিশ লংজিটুডিনাল স্টাডি অব এজিং ডেটাবেজ’-এ থাকা ১০ হাজারের বেশি মানুষের তথ্য ব্যবহার করে করা এক গবেষণায় দেখা গেছে, কম ঘুমানো এবং ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি হওয়ার মধ্যে যোগসূত্র আছে। এসব মানুষের প্রত্যেকের বয়স ৫০ বছরের বেশি।  

Link copied!