• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

রক্তচাপ নিয়ন্ত্রণ থাকবে রোজ মুড়ি খেলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৬:০৭ পিএম
রক্তচাপ নিয়ন্ত্রণ থাকবে রোজ মুড়ি খেলে
রক্তচাপ নিয়ন্ত্রণ থাকবে রোজ মুড়ি খেলে। ছবি: সংগৃহীত

বাঙালির জীবনে মুড়ির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। খিদা মেটানো থেকে শুরু করে আড্ডা বা চায়ের কাপে মুড়ি লাগে অনেকেরই।  এছাড়া ঝালমুড়ি মাখা কার পছন্দ নয় এমন লোক কমই আছে। আর এই মুড়ির রয়েছে বহু গুণ। অ্যাসিডিটির সমস্যায় ভুগলে তা দূর করতে আপনাকে সাহায্য করতে পারে এই খাবার। এছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণ করে মুড়ি। চলুন জেনে নেই রোজ কেন খাবেন মুড়ি-

রক্তচাপ নিয়ন্ত্রণ রাখে
মুড়িতে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম থাকে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তারা মুড়ি খেতে পারেন। রোজ মুড়ি খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে।

বিপাকহার ভাল হয়
মুড়িতে যে ধরনের কার্বোহাইড্রেট রয়েছে, তা বিপাকহার উন্নত করতে সাহায্য করে। বিপাকহারের সঙ্গে জড়িত নানা রকম রোগ নিয়ন্ত্রণে রাখতে এবং ওজন কমাতেও সাহায্য করে মুড়ি।

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
পেটের সমস্যায় শুকনো মুড়ি কিংবা ভেজা মুড়ি খেলে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। মুড়িতে ভিটামিন বি ও প্রচুর পরিমাণে মিনারেল থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

হাড় মজবুত করে
মুড়িতে রয়েছে ক্যালসিয়াম আর আয়রন। এ ছাড়া মুড়ি চিবিয়ে খেতে হয়। এর ফলে দাঁত ও মাড়ির একটা ব্যায়াম হয়। তাই নিয়মিত মুড়ি খেলে হাড় ও দাঁত মজবুত হয়।  এছাড়া মুড়িতে রয়েছে শর্করা, যা প্রতিদিনের কাজে শক্তি যোগান দেয়।

পুষ্টিগুণ শোষণে সাহায্য করে
প্রয়োজনীয় বিভিন্ন ভিটামিন এবং খনিজের গুণে ভরপুর মুড়ি। যথেষ্ট পরিমাণে ভিটামিন বি, ম্যাগনেশিয়াম এবং জ়িঙ্ক রয়েছে মুড়িতে। শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে এই খনিজগুলি। পাশাপাশি, বিপাকহারের মানও ভাল রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
মুড়িতে ফাইবারের পরিমাণ বেশি। তাই হজমের সমস্যা থাকলে চোখ বন্ধ করে মুড়ি খেতে পারেন। পাশাপাশি, অন্ত্র ভাল রাখতেও সাহায্য করে এই খাবার। কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে এই ফাইবার।

তবে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দিতে পারে মুড়ি। তাই যাদের এই সমস্যা আছে তারা পরিমাণ মতো খাবেন।

Link copied!