পিরিয়ড স্বাভাবিক রাখে কলার মোচা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০১:৩৪ পিএম
পিরিয়ড স্বাভাবিক রাখে কলার মোচা
ছবি : সংগৃহীত

সুস্বাস্থ্যের জন্য কলা যেমন উপকারী সবজি, তেমনি উপকারী কলার মোচা। পুষ্টিগুণে ভরা কলার মোচা খেতেও ভীষণ সুস্বাদু। রান্না করে খাওয়া হয় এই মোচা।  মোচা দিয়ে তৈরি করা যায় চপ, ঘণ্ট, কালিয়া, বড়া ইত্যাদি। এতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট । আরও থাকে উপকারী ফেনলিক অ্যাসিড। সহজলভ্য এই সবজি পিরিয়ড স্বাভাবিক রাখে। এছাড়া রয়েছে আরও গুণ। চলুন দেখে নেই কলার মোচা খাবেন আরও যে কারণে-

পিরিয়ড স্বাভাবিক রাখে
নানান কারণে নারীদের অনিয়মিত পিরিয়ড হয়। আবার পিরিয়ড হলেও প্রচন্ড ব্যথায় ভোগায়। এক্ষেত্রে কলার মোচা বেশ উপকারী। কলার মোচায় থাকা বিভিন্ন উপকারী উপাদান পিরিয়ড চলাকালীন ব্যথা কমায়। সেইসঙ্গে এটি প্রোজেস্টেরন উত্‍পাদন বৃদ্ধি করে রক্তস্বল্পতা কমায়। যার ফলে অনিয়মিত পিরিয়ড চক্রকে স্বাভাবিক করে।

কোলেস্টেরল কমায় মোচা
রক্তে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিকের স্তর ছাড়িয়ে গেলে তা রক্তনালীর ভেতরে জমতে থাকে। আর এই কারণেই হার্ট অ্যাটাক, স্ট্রোক সহ একাধিক প্রাণঘাতী অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়। আর মোচাতে থাকা স্টেরল নামক একটি প্ল্যান্ট কম্পাউন্ড খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে কার্যকরি। ফলে হার্ট অ্যাটাক সহ বড় ধরণের রোগ প্রতিরোধ করে।

ডায়াবেটিকদের জন্য উপকারী
যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য উপকারী সবজি হতে পারে কলার মোচা। এতে থাকা ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য বায়োঅ্যাক্টিভ উপাদান রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে নিয়ন্ত্রণে রাখা সহজ হয় ডায়াবেটিসও।

সংক্রমণ প্রতিরোধ করে
কলার মোচার ইথানল-যুক্ত উপকরণ প্যাথজেনিক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়া রোধ করতে কাজ করে। এ কারণে কলার মোচা সংক্রমণ প্রতিরোধেও কার্যকর।

হাড়ের ক্ষয় রোধ করে মোচা
গবেষণায় দেখা গিয়েছে, মোচায় রয়েছে কুয়েরসেটিন এবং ক্যাটেচিনস নামক দুই উপাদান যা হাড় ক্ষয় হতে দেয় না।

রক্তস্বল্পতা দূর করে
কলার মোচায় আয়রন থাকে যা রক্তস্বল্পতা দূর করে।

Link copied!