• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

গর্ভাবস্থায় স্ট্রেচ মার্ক এড়াবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০৪:৪৪ পিএম
গর্ভাবস্থায় স্ট্রেচ মার্ক এড়াবেন যেভাবে
ছবিঃ সংগৃহীত

গর্ভাবস্থায় ওজন বেড়ে যায় অনেক। আবার শরীরে নানান রকম পরিবর্তন আসে। তারমধ্যে একটি হলো স্ট্রেচ মার্ক। সন্তান গর্ভে থাকাকালীন বড় হওয়ার সঙ্গে সঙ্গে ত্বক প্রসারিত হওয়ার কারনে পেট, স্তনের দিকে লালচে দাগ পড়তে দেখা যায়।  আমাদের ত্বকের মধ্যে যে একটা টান টান ভাব থাকে তা কোলাজেন নামে এক তন্তু বা ফাইবারের কল্যাণে। এই কোলাজেন তন্তু ঠিকমতো তৈরি হতে না পারলে বা ভেঙে গেলে এই ধরনের দাগ দেখা যায়। সেক্ষেত্রে আদতে ত্বকের অন্তঃস্তর দুর্বল হয়ে যায় ও ফেটে ফেটে যায়।  এক বার এই দাগগুলি প্রকট হতে শুরু করলে শত চেষ্টা করেও চটজলদি নিস্তার পাওয়ার উপায় নেই। তাই এই দাগ হওয়ার আগেই সতর্ক হওয়া প্রয়োজন। যেমন-

  • ত্বক শুষ্ক হলে স্ট্রেচ মার্ক বেশি মাত্রায় ফুটে ওঠে ত্বকে। আর ত্বকের শুষ্কতা দূর করে পানি। পানি বেশি করে খেলে কিন্তু শরীরে আর্দ্রভাব বজায় থাকে, ত্বকও শুষ্ক হয় না, ফলে স্ট্রেচ মার্ক এড়ানো সম্ভব। অন্তঃসত্ত্বা অবস্থায় আপনার শরীরে কতটুকু পানির প্রয়োজন সেই বিষয় চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিয়ে নিন।
  • শরীরে পর্যাপ্ত কোলাজেন থাকলে এরম স্ট্রেচমার্ক পড়ে না। তাই এই সময়ে খাদ্যতালিকায় বেশি মাত্রায় ভিটামিন সি যুক্ত খাবার রাখুন। সি যুক্ত খাবার রাখলে শরীরে কোলাজেনের উৎপাদন বেড়ে যায়। এই কারণে হবু মায়েরা ডায়েটে বেশি করে লেবু, মুসাম্বি, ব্রকলি, বেলপেপার, বেরিজাতীয় ফল রাখতে পারেন।
  • এক কাপ চিনির সঙ্গে আধ কাপ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এতে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে স্ট্রেচ মার্কের জায়গায় মিনিট দশেক মালিশ করে নিন। সপ্তাহে বেশ কয়েক বার এটি ব্যবহার করতে পারেন।
  • স্ট্রেচ মার্ক ছাড়াও ত্বকে কোনও রকম সংক্রমণ হলে অ্যালোভেরা জেল বেশ উপাকারী। স্ট্রেচ মার্কের সমস্যা প্রতিরোধ করেত এলোভেরার রস ব্যবহার করতে পারেন। 
Link copied!