• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬

কোন বয়সে কতটুকু হাঁটা জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৪:২৭ পিএম
কোন বয়সে কতটুকু হাঁটা জরুরি
ছবি: সংগৃহীত

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রোগ বাঁধতে শুরু করে। বিভিন্ন রোগ থেকে বাঁচতে চিকিৎসকরা হাঁটার পরামর্শ দেন। প্রতিদিন নিয়ম করে হাঁটলে সুস্থ শরীর পাওয়া যাবে। কর্মচাঞ্চলতাও ঠিক থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, শুধু বয়স্করা নয়, কম বয়সীদেরও নিয়মিত হাঁটা প্রয়োজন। এতে তাদের হালকা ব্যায়াম হয় এবং প্রতিদিনের কাজ সুন্দরভাবে সম্পন্ন হয়।

বর্তমান যুগে অধিকাংশ মানুষই যন্ত্র নির্ভর হয়ে পড়েছে। ঘণ্টার পর ঘণ্টা মোবাইল ফোন বা কম্পিউটার, টেলিভিশনের স্ক্রিনের সামনে কাটিয়ে দিচ্ছে। তাই কায়িক শ্রম করা ব্যক্তির সংখ্যা খুবই কম। এই কারণে অল্প বয়সেই শরীরে নানা রোগ ভর করছে। এমন লাইফস্টাইল থেকে পরিত্রাণ পেতে প্রতিদিন হাঁটার অভ্যাস করা ভালো। কিন্তু বয়স অনুযায়ী হাঁটার নিয়ম মানতে হবে। কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাঁটার ক্ষেত্রেও কিছু পরিবর্তন আসে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তথ্য অনুসারে, সব বয়সীদেরই প্রতিদিন ৮ কিলোমিটার হাঁটা উচিত। তবে একেবারে ৮ কিলোমিটার হাঁটতে হবে তা নয়। ঘুম থেকে ওঠার পর  থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত কয়েক ধাপ হাটা হয়। এর বাইরে একাধারে কিছু সময় হাটার অভ্যাস করতে হবে। সবমিলিয়ে ৮ কিলোমিটার হয় কিনা তা পর্যবেক্ষেণে রাখতে হবে।

বিশেষজ্ঞরা জানান, সারাদিন স্বাভাবিক নিয়মে হাঁটার বাইরেও প্রায় ৩০ মিনিট দ্রুত হাঁটুন। বিশেষ করে তরুণদের প্রতিদিন অন্তত ১৫০ মিনিটের জন্য মাঝারি থেকে দ্রুত হাঁটার অভ্যাস রাখতে হবে। তাদের হালকা ব্যায়াম করতে হবে।

সায়েন্টিফিক আমেরিকান-এর তথ্য অনুসারে, ৬০ বছরের কম বয়সীদের সুস্থ থাকার জন্য প্রতিদিন ৮,০০০ থেকে ১০,০০০ কদম হাঁটা উচিত। এতে তাদের হার্টের স্বাস্থ্য ভালো থাকবে।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মহামারী বিশেষজ্ঞ ডা. আই-মিন লি-র পরামর্শ দেন, ৬ থেকে ১৭ বছর বয়সীরা প্রতিদিন অন্তত ৬০ মিনিট খেলা বা ব্যায়াম করা উচিত। ১৮ থেকে ৫০ বছর বয়সীদের প্রতিদিন ১২,০০০ কদম হাঁটা উচিত। আর ৬০ বছরের বেশি বয়সীদের দিনে ৬,০০০ থেকে ৮,০০০ কদম হাঁটা উচিত। বিশেষ করে সকালে বা সন্ধ্যায় প্রায় ৪ থেকে ৫ কিলোমিটার দ্রুত হাঁটা উপকার দেবে। বয়স্কদের জন্য দৈনিক ৩ থেকে ৪ কিমি হাঁটাই যথেষ্ট হবে।

বিশেষজ্ঞরা জানান, হাঁটার অভ্যাস না থাকলে প্রথমেই কেউ যেন বড় টার্গেট না নেন। বেশি দূরত্বে পৌঁছানোর লক্ষ্য নেওয়া উচিত হবে না। বরং প্রতিদিন ধীরে ধীরে হাঁটার দূরত্ব বাড়াতে হবে। এতে শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকবে।

২০২৩ সালের করা একটি গবেষণায় ফলাফলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, প্রতিদিন কমপক্ষে ৪,০০০ কদম হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী। তাছাড়া শরীরে রক্ত ​​চলাচলের উন্নতি ঘটাতে প্রতিদিন ৩০-৪৫ মিনিট হাঁটলেই যথেষ্ট। তবে যদি কেউ ৪০০০ এর বেশি কদম হাঁটের, তা  স্বাস্থ্যের জন্য আরও ভালো হবে।

Link copied!