• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

দুর্যোগে ভাতের বিকল্প মুড়ি, হজমেও উপকারী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ০১:১৬ পিএম
দুর্যোগে ভাতের বিকল্প মুড়ি, হজমেও উপকারী
ছবিঃ সংগৃহীত

বন্যাদুর্গত এলাকায় মারাত্মক খাদ্যসংকটে পড়ে মানুষ। আশ্রয় কেন্দ্রে যেমন থাকে নিরাপদ পানির অভাব তেমনি থাকে খাবারেরও। রান্না করার উপায় থাকে না। আর উপকরণ তো থাকেই না। এসময় শুকনো খাবারই ভরসা। আবার পানি নেমে যাওয়ার পরও অনেক বাড়িতেই রান্নাবান্নার সুযোগ হয়ে ওঠে না। জ্বালানিসংকট এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকটে শুকনা খাবারেই দিনযাপন করতে হয় মানুষের। ভাতের পরিবর্তে মুড়ি ও চিড়া বিকল্প হিসেবে মানুষ গ্রহণ করে থাকে। এগুলো থেকে পর্যাপ্ত শক্তি পাওয়া যায়। ১০০ গ্রাম মুড়ি থেকে ৪০৫ কিলোক্যালরি পর্যন্ত শক্তি পাওয়া যেতে পারে। তাছাড়া মুড়ি থেকে সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম আর ভিটামিন বি৬ পাওয়া যায় বেশ।

  • প্রতিদিনই যদি আপনার মুড়ি খাওয়ার অভ্যাস থাকে তবে তা হজমশক্তি বাড়াতে সহায়ক হিসেবে কাজ করে। পেটের গ্যাস অনেকটাই কমাতে পারে এই মুড়ি।
  • মুড়িতে ক্যালসিয়াম আর আয়রন থাকে। এটি হাড় শক্ত করে।
  • মুড়িতে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। অল্প ক্ষুদা পেলে মুড়ি খেলে পেট ভরে যায়। ক্যালোরির মাত্রা কম বলে মুড়ি খেলে ওজন বাড়ে না। যারা হালকা খাবার হিসেবে নিয়মিত মুড়ি খান, তাদের পক্ষে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ।
  • মুড়ি চিবিয়ে খেতে হয়। এর ফলে দাঁত ও মাড়ির একটা ব্যায়াম হয়। নিয়মিত মুড়ি খেলে দাঁত ও মাড়ি ভাল থাকে।

সাদা নাকি লালচে
মুড়ি সাদা করতে যে রাসায়নিক ব্যবহার করা হয়, সেটি স্বাস্থ্যকর নয়। তাই লালচে মুড়ি খাওয়াটাই স্বাস্থ্যকর।। দানা যতটা সাদা হবে, বুঝতে হবে সেটি ততটাই পরিশোধিত (রিফাইন্ড), অর্থাৎ, স্বাস্থ্যের জন্য ভালো নয়

Link copied!