চোখ ভালো রাখতে ৪ ব্যায়াম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৬:২৫ পিএম
চোখ ভালো রাখতে ৪ ব্যায়াম
ছবি : সংগৃহীত

শরীর সুস্থ রাখতে আমরা নানান রকমের কাজ করি। বিভিন্ন ধরনের ব্যায়াম করি। তারপরও আমরা অনেক সময় আমাদের শরীরের অত্যন্ত প্রয়োজনীয় ও সংবেদনশীল অঙ্গ চোখের কথা ভুলে যাই। এতেই হয় সমস্যা। দীর্ঘ সময় কম্পিউটার স্ক্রীনে তাকিয়ে থাকলে টানা ধকলে চোখ অনেক সময়ে সমস্যা দেখা দেয়। আবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি ক্রমান্বয়ে কমতে থাকে। তাই চোখেরও চাই ব্যায়াম যেগুলো চোখকে প্রাকৃতিকভাবে সুস্থ রাখবে।

  1. দীর্ঘ সময় চোখ খোলা রেখে স্ক্রিনের উপর তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যায়। অনেক সময় চোখ জ্বালা করে। এ জন্য কাজের ফাঁকে ২০ মিনিট পরপর ২০-৩০ সেকেন্ড সময় নিয়ে চোখ মিটমিট করা জরুরি। কারণ চোখ মিটমিট করলে চোখে এক ধরনের তৈলাক্ত পদার্থ আসে যা শুষ্কতা দূর করে।
  2. চোখের ধকল দূর করতে চোখে হালকা ম্যাসাজ করতে পারেন। চোখের অশ্রুনালির কাছে হালকা চাপ দিয়ে ম্যাসাজ করলে চোখের আর্দ্রতা বাড়ে এবং চোখের প্রশান্তি দেয়। এ ধরনের ব্যায়াম করতে চোখের পাতার ওপর মৃদুভাবে তিন আঙুল দিয়ে চক্রাকারে ম্যাসাজ করতে পারেন। ১০ বার ঘড়ির কাঁটার দিকে ও ১০ বার বিপরীত দিকে এ ম্যাসাজ করুন। চোখের দুই পাতার মাঝখানে তিনবার ম্যাসাজ করতে পারেন।
  3. ২০-২০-২০ নিয়মটি চোখের ব্যায়ামের মধ্যে অন্যতম, এর মাধ্যমে চোখের ওপর অতিরিক্ত চাপ প্রতিরোধ করা যায়। নিয়ম: প্রতি ২০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে একটি বস্তুর দিকে দৃষ্টি নিবদ্ধ করতে হয়।
  4. এক হাত দূরে একটি কলম নিয়ে সোজা কলমটির দিকে তাকিয়ে থাকুন। তারপর ধীরে ধীরে কলমটিকে কাছাকাছি নিয়ে আসেন, যতক্ষণ পর্যন্ত না কলমটিকে ঘোলাটে দেখা যায়। এরপর আবারও কলমটিকে ধীরে ধীরে কাছে থেকে দূরে নিয়ে যান। খেয়াল রাখুন, চোখের দৃষ্টি যেন কলমের দিকে থাকে। এতেও চোখের জন্য উপকার।

এছাড়াও চোখ ভালো রাখতে সুষম খাবারের তুলনা হয় না। তাই খাবারের প্রতি মনোযোগ দিতে হবে।

Link copied!