• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

সহযোদ্ধা হিসেবে কেমন ছিলেন শাফিন, জানালেন হামিন আহমেদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ১১:৩৪ এএম
সহযোদ্ধা হিসেবে কেমন ছিলেন শাফিন, জানালেন হামিন আহমেদ
সংগীতশিল্পী শাফিন ও হামিন আহমেদ । ছবি: সংগৃহীত

 ২৫ জুলাই ভোরে মারা যান ব্যান্ড তারকা শাফিন আহমেদ। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ২৯ জুলাই বিকেলে শিল্পীর মরদেহ ঢাকায় আনার প্রস্তুতি চলছে। এরই মধ্যে ভাই ও সহযোদ্ধা হিসেবে কেমন ছিলেন শাফিন জানালেন বড় ভাই ও মাইলস ব্যান্ডের সদস্য হামিন আহমেদ।

হামিন বলেন,  শাফিনকে নিয়ে আমাদের তো দীর্ঘ পথযাত্রা। এটা ৫-১০ বছরের নয়। বাংলাদেশে আমরা মাইলস একটা বিপ্লব সৃষ্টি করছিলাম। আমি অন্য কোনো ব্যান্ডের কথা বলছি না, নির্দিষ্ট করে মাইলসের কথা বলছি। কারণ, কথা হচ্ছে মাইলস ও শাফিনকে নিয়ে। কথা হচ্ছে, আমরা তো একটা ফুটফ্রিন্ট তৈরি করছি। এটার অনেক চ্যালেঞ্জ ছিল।

অনেক ধরনের পথ তৈরি করে নিতে হয়েছে। এটা শুধু গানের সৃষ্টির জন্য নয়, সবকিছুর জন্য পথ তৈরি করতে হয়েছে। আমরা যত দিন কাজ করেছি—একসঙ্গে আঠার মতো ছিলাম, কাজ যখন করেছি তখন তো দেখেছি, হি (শাফিন) ওয়াজ এক্সিলেন্ট। সময়মতো মহড়ায় আসা, রেকর্ডিংয়ে আসা—এ ব্যাপারগুলো তো শাফিনের মধ্যে দারুণ ছিল। যেকোনো সমস্যায় নিজেকে সম্পৃক্ত রাখা, সমাধানে সামনে থেকে কাজ করা।

ব্যান্ডকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চিন্তা, বহু বছর ধরে যদিও আমার হাত ধরেই হয়েছে, এরপর যখন শাফিন যুক্ত হয়েছে, তখন তার একাগ্রতা, নিষ্ঠা, সময় দেওয়ার ব্যাপারটা চোখে পড়ার মতো ছিল। কী করতে হবে, এটা এ রকম না করে ওরকম করলে ভালো হয়, তাহলে আমি এটা, আমি ওটা করি—এমনটি করত। মাইলসে আমাদের কাজ করাটা অলমোস্ট এক হিসেবেই ছিল। সবার ভিন্ন ভিন্ন পরিচয় কিন্তু যখন কাজ করেছি, তখন সবাই এক। এমনটি ছিল বলেই, আমরা ব্যান্ড হিসেবে এতটা দীর্ঘ পথ পাড়ি দিয়েছি।

আর আমাদের দুই ভাইয়ের মধ্যকার সম্পর্কটা প্রথমে তো অবশ্যই ভাই। মাইলস ব্যান্ডে সে আসা-যাওয়ার মধ্যে ছিল। আসা-যাওয়া বলতে, কখনো দেশের বাইরে ছিল। আবার যোগ দিয়েছে। ও একটু চাপা প্রকৃতির কিন্তু অনুভূতি প্রকাশ একরকমই। ওর জিদ আছে, আমারও জিদ আছে। তবে আমরা দুজনে খুবই একরকম।

Link copied!