• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

এই পূজায় যা করবেন পাওলি দাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৫:১৩ পিএম
এই পূজায় যা করবেন পাওলি দাম
অভিনেত্রী পাওলি দাম। ছবি: ফেসবুক থেকে

ওপার বাংলায় যে কজন অভিনেত্রী প্রশংসা, জনপ্রিয়তা কুড়িয়েছেন, তাদের একজন পাওলি দাম। বলিউডে ‘হেট স্টোরি’ সিনেমার কথা কার না মনে আছে। যেখানে পাওলি নিজেকে খোলসহীন রূপে উপস্থাপন করে তুমুল আলোচনার জন্ম দিয়েছিলেন। টালিউডের বাংলা সিনেমায়ও পাওলি বহুবার সাহসী অবতারে দেখা গেছে। সোশ্যাল মিডিয়ায়  বরাবরই সাহসী পোজে দেখা মিললেও পূজার পোশাক চিন্তা একেবারেই আলাদা।

আসছে  দুর্গাপূজা আর এই পূজার প্রস্তুতি নিয়ে কথা বলেছেন নন্দিত এই অভিনেত্রী। পাওলি বলেন, ‘ আমার জীবনে প্ল্যানমাফিক কোনো কিছু ঘটে না। তাই আগে থেকে কিছুই পরিকল্পনা করি না। পূজা নিয়েও প্ল্যানিং নেই। তবে পূজায় কলকাতায় থাকব। কলকাতার বাইরে দুর্গাপূজা ভাবতেই পারি না। কলকাতার পূজার যে জাঁকজমক, তা আর অন্য কোথাও পাওয়া সম্ভব নয়। সবাই মিলে আনন্দ করার এই রেওয়াজটাই তো পজিটিভিটি ছড়িয়ে দেয়।’

পাওলি দাম বলেন, “আমি একান্নবর্তী পরিবারে বড় হয়েছি। বাবা, মা, ভাই সকলে একসঙ্গে ঠাকুর দেখতে যেতাম। একদম ছোট ছিলাম যখন সকাল, বিকেল বাবা, মা ঠাকুর দেখাতে নিয়ে যেত। স্কুলের শেষদিক বা কলেজের সময় থেকে বিকেলে বন্ধুদের সঙ্গে বেরনোর অনুমতি ছিল। আবার সন্ধাবেলাটা কাকু, জেঠু, বাবা, মা সবাই মিলে বেরতাম। ইদানীং সবথেকে বেশি মিস করি পূজার শপিং। পূজার জামার একটা আলাদা গন্ধ থাকত। এমন বহুবার হয়েছে যে, পুজোয় আমার দুটো জামা হয়েছে। মাসতুতো দিদির দুটো, খুড়তুতো দিদির দুটো জামা হয়েছে। পূজার বিভিন্ন দিন আমরা এক্সচেঞ্জ করে পরতাম। আগে থেকে আলোচনা হয়ে যেত, আমি ওই রঙের জামা কিনব, তুই কিন্তু ওই রংটা কিনিস না। এই আনন্দটা আর পাই না। এখন তো আর পূজার জন্যই শুধু কেনা হয় না। সারা বছর কেনাকাটা হয়।”


এই নায়িকা বলেন, “বেশ কয়েকবছর ধরে শুটিংয়ের জন্য বা অন্য কাজের সূত্রে কোথাও গেলে সেখানকার অথেনটিক পোশাক নিয়ে আসি। আমি অর্গানিক ফ্যাব্রিক পরতে পছন্দ করি। বিভিন্ন জায়গার হ্যান্ডলুম সংগ্রহ করি। তাঁতিদের কাছ থেকেই কিনি। নানা প্রদেশের শাড়ি রয়েছে আমার সংগ্রহে। এই শিল্পটাকে বাঁচিয়ে রাখা দরকার। এগুলো ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। টেক্সটাইল নিয়ে আমরা সেভাবে ভাবিও না। শুধু পূজা বলে নয়, সারা বছর এই প্রচেষ্টা করি। ফলে পুজার সাজ মানে আমার কাছে আরামদায়ক হ্যান্ডলুম।”

পাওলি বর্তমানে ব্যস্ত রয়েছেন একটি ওয়েব সিরিজ় নিয়ে। ‘জুলি’ নামের এই সিরিজের শুটিং শেষ হয়েছে ইতোমধ্যে। এক রাজনীতিবিদের চরিত্রে অভিনয় করছেন  অভিনেত্রী পাওলি দাম। প্রকাশ্যে এসেছে সিরিজ়ে থাকা চরিত্রগুলোর ফার্স্ট লুক।

অরিত্র সেন পরিচালিত এই সিরিজ়ে কলকাতার রাজনৈতিক প্রেক্ষাপটে একজন মহিলার প্রতিকূলতা জয়ের আখ্যানকে তুলে ধরা হয়েছে। নাম ভূমিকায় অভিনয় করেছেন পাওলি।

Link copied!