• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

আইসিইউতে কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ১২:৪০ পিএম
আইসিইউতে কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম
সুজেয় শ্যাম। ছবি: সংগৃহীত

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং স্বাধীনতার প্রথম গানের সুরস্রষ্টা সুজেয় শ্যাম। ‘রক্ত দিয়ে নাম লিখেছি বাংলাদেশের নাম’, ‘বিজয় নিশান উড়ছে ঐ’, ‘আয়রে মজুর কুলি’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’সহ বহু দেশাত্মবোধক গান লিখেছেন ও সুর করেছেন তিনি।

আইসিইউতে জনপ্রিয় এই কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম । তার শারীরিক অবস্থা সংকটাপন্ন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে রয়েছেন । এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কণ্ঠযোদ্ধার মেয়ে রুপা মঞ্জুরী শ্যাম।

বাবার শারীরিক অবস্থা প্রসঙ্গে তিনি বলেন, ‌বাবার অবস্থা ক্রিটিক্যাল। উনাকে সকালে আইসিইউতে নেওয়া হয়েছে। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।

দীর্ঘদিন ধরেই ক্যান্সারে ভুগছেন সুজেয় শ্যাম। সম্প্রতি তার হৃদযন্ত্র ‘পেসমেকার’ বসানো হয়েছিল। ডাক্তাররা বলেছেন, সেখানে ইনফেকশন হয়েছে, যা এখন রক্তে ছড়িয়ে পড়েছে। এ ছাড়া ডায়বেটিসও অনিয়ন্ত্রিত। কিডনির সমস্যাও রয়েছে।      

একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানটির সুর করেছিলেন সুজেয় শ্যাম। গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানটির সুর ও সংগীত পরিচালনা করেন তিনি। গানটির প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়।

Link copied!