• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

প্রেসক্লাবে হাসিমুখে গান গেয়েও ‘যন্ত্রণা’ পাচ্ছিলেন কনক চাঁপা


মো. বাবুল
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৪:৪৪ পিএম
প্রেসক্লাবে হাসিমুখে গান গেয়েও ‘যন্ত্রণা’ পাচ্ছিলেন কনক চাঁপা
সংগীতশিল্পী কনকচাঁপা। ছবি: ফেসবুক থেকে

জনপ্রিয় সংগীতশিল্পী কনক চাঁপা। গানে এতদিন কোনঠাসা থাকলেও সামাজিকমাধ্যমেও সরব ছিলেন তিনি। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়ার পর জাতীয় প্রেসক্লাবের ৭০তম  প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এসেছিলেন। সাংবাদিকদের সবচেয়ে বড় এই সংগঠনে আসার পর অনুভুতি প্রকাশ করেছেন কিংবদন্তী এই গায়িকা।

রোববার (২০ আক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনুষ্ঠানের বেশকিছু ছবি দিয়ে স্ট্যাটাস দিয়েছেন কনক চাঁপা। ক্যাপশনে লিখেছেন, “আজকের অনুষ্ঠানে ছিল জাতীয় প্রেসক্লাবের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। আমি খুবই সম্মানিত বোধ করছিলাম, তারা আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন সেই জন্য। যাই হোক,  অনেক ভালো একটা সময় কাটালাম।”

কনক চাঁপা লিখেন, “ইদানিং বেশিরভাগ শ্রোতাই বলেন, আমার রান্নার চ্যানেল তারা অনেক পছন্দ করেন। আমার ভয়ের জায়গা, তারা না শেষে আবার আমার কণ্ঠশ্রমিক পরিচয় ভুলে যায়। গান ছাপিয়ে রাধুনি পরিচয় আপাতত মানা মনের গহীন কোনে একটা ধাক্কা যেন।”

সংগীতশিল্পী মনি কিশোরকে স্মরণ করে কনক চাঁপা লিখেন,  “আজ আমার মনের ভেতরের মন পুরোটা সময় কাঁদছিল সদ্যপ্রয়াত মনি কিশোর ভাইয়ের জন্য। কতটা একাকি হয়ে পড়েছিলেন জানাই হয়নি। আমরা আসলে নিজেদের নিয়ে খুবই বিজি। তবে আমাদের একটা ক্লাব দরকার, যা এ যাবৎকাল জোরাল দাবি। কিন্তু কখনো গড়া হয়নি। কেউ দায়িত্ব নেয়নি। একটা বসার স্থান থাকলে আমাদের এভাবে একলা হতে হয়। বলেন? আমাদের মূল্যায়ন কবে হবে। আমি জানি না। আজ আমি হাসিমুখে গাচ্ছিলাম ঠিকই। কিন্তু এই কথাগুলোর সঙ্গে যন্ত্রণা দিচ্ছিল ‘কি ছিলে আমার বলো না তুমি’ গানটি।”

সব শেষে এই গায়িকা লেখেন, “ওপর ওপর এইসব রঙ্গমঞ্চের হাসিমুখের অন্তরালে, দইয়ের সরের ভেতরের মতো জমাট কান্নার খবর রাখে কজন!”

তিন দশকেরও বেশি সময় ধরে গান করছেন কনক চাঁপা। একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্রের তার গাওয়া গানের সংখ্যা ৩ হাজারেরও বেশি। ৩৫টিরও বেশি একক গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে তার। কনক চাঁপার জনপ্রিয় গানগুলোর মধ্যে ‘অনেক সাধনার পরে’, ‘তোমাকে চাই শুধু তোমাকে চাই’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে’ উল্লেখযোগ্য।

একটা সময় সিনেমার গান মানেই ছিল কনক চাঁপার কণ্ঠ। শুধু সিনেমার গানেই নয়, অ্যালবামেও ছিল তার আধিপত্য। কিন্তু জনপ্রিয়তার তুঙ্গে থাকার পরও হঠাৎ গানে অনিয়মিত হয়ে পড়েন তিনি। সংগীতাঙ্গন থেকে নিজেকে আড়াল করে নেন।

Link copied!