• ঢাকা
  • শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

হ্যারি পটারের ‘প্রফেসর ডাম্বলডোর’ আর নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ০২:২৯ পিএম
হ্যারি পটারের  ‘প্রফেসর ডাম্বলডোর’ আর নেই
অভিনেতা স্যার মাইকেল গ্যাম্বন। ছবি: সংগৃহীত

হ্যারি পটারের সিরিজের ‘প্রফেসর আলবাস ডাম্বলডোর’ চরিত্রে অভিনয় করা স্যার মাইকেল গ্যাম্বন মারা গেছেন। গ্যাম্বনের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে তার পরিবার।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন গ্যাম্বন। এরপর বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর)  ৮২ বছর বয়সে মারা যান বিখ্যাত এই অভিনেতা।

হ্যারি পটারের আটটি সিরিজের মধ্যে ছয়টিতেই ‘প্রফেসর অ্যালবাস ডাম্বলডোরে’র চরিত্রে অভিনয় করার জন্য মাইকেল সর্বাধিক পরিচিত ছিলেন। এ ছাড়া ১৯৮০-এর দশকের বিবিসির জনপ্রিয় সিরিজ ‘দ্য সিঙ্গিং ডিটেকটিভ’-এ ফিলিপ মার্লো চরিত্রের জন্যও সুপরিচিত ছিলেন তিনি।

এদিকে গ্যাম্বনের স্ত্রী লেডি গ্যাম্বন ও তার ছেলে ফার্গাস এক বিবৃতিতে জানিয়েছেন, আমাদের প্রিয় স্বামী ও বাবা হাসপাতালে পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন।

১৯৪০ সালের ১৯ অক্টোবর আয়ারল্যান্ডের ডাবলিনে জন্মগ্রহণ করেন মাইকেল গ্যাম্বন। শৈশবে পরিবারের সঙ্গে লন্ডনে পাড়ি জমান তিনি। কিন্তু ডাবলিনে থাকা অবস্থায় প্রথম মঞ্চে পারফর্ম করেন মাইকেল।

লন্ডনের রয়্যাল ন্যাশনাল থিয়েটারের মূল সদস্যদের একজন হিসেবে কর্মজীবন শুরু করেন মাইকেল। শেক্সপিয়রের বেশ কয়েকটি নাটকে অভিনয় করেন তিনি। পাঁচ দশকের কর্মজীবনে টিভি, চলচ্চিত্র, থিয়েটার এবং রেডিওতে কাজ করেছেন। জীবদ্দশায় চারবার ‘বাফতা’ চলচিত্র পুরস্কারও জিতেছিলেন সফল এই অভিনেতা। 

Link copied!