• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

নাট্যনির্মাতা রিংকুর গ্রেপ্তারের প্রতিবাদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৪:১৮ পিএম
নাট্যনির্মাতা রিংকুর গ্রেপ্তারের প্রতিবাদ
নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকু। ছবি: সংগৃহীত

রাজধানীর গুলশান থানায় দায়ের হওয়া একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকুকে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে গুলশান থানা থেকে তাকে নিয়ে যাওয়া হয় ঢাকার সিএমএম আদালতে।

গত ৫ আগস্ট একটি হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। বেলাল নামে একজন বাদী হয়ে রিংকুর নামে হত্যা মামলাটি দায়ের করেন। নাট্যনির্মাতা রিংকু ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সহসভাপতি।

এর আগে সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে রাজধানীর গুলশান এলাকা থেকে রাফাত মজুমদার রিংকুকে আটক করার কথা জানায় পুলিশ। তবে কী কারণে তাকে আটক করা হয় তাৎক্ষণিকভাবে তা জানায়নি পুলিশ।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৌহিদ আহমেদ জানান, গুলশান থানার একটি হত্যা মামলায় রাফাত মজুমদার রিংকুকে গ্রেপ্তার করা হয়েছে।

আটকের পর ভোর থেকেই নির্মাতার আটকের খবরে থানা প্রাঙ্গনে জড়ো হন নাটক সংশ্লিষ্টরা। নির্মাতাদের কেউ কেউ জানান, বেশ আগেই আওয়ামী রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন রিংকু। ছিল পদও। তবে কারও জন্য ক্ষতিকারক ছিলেন না তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশের আইনে নিষিদ্ধ ‘ট্রান্সজেন্ডার’ ইস্যু নিয়ে নাটক ‘রূপান্তর’ নির্মাণ করে বিতর্কিত হন রিংকু। পরে অবশ্য ক্ষমাও চেয়েছিলেন। রিংকুর গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়েছেন বেশ কয়েকজন নির্মাতা। এ নিয়ে তারা ফেসবুকে পোস্টও দিয়েছেন।

Link copied!