• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

প্লেয়ার্স ড্রাফটের টেবিলে সুপারস্টার শাকিব খান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ১২:৪০ পিএম
প্লেয়ার্স ড্রাফটের টেবিলে সুপারস্টার শাকিব খান
শাকিব খান। ছবি: সংগৃহীত

প্লেয়ার্স ড্রাফটের টেবিলে হাজির হয়েছেন সুপারস্টার শাকিব খান। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দল কিনেছেন শীর্ষ এই নায়ক। সোমবার (১৪ অক্টোবর) বিপিএলের ১১তম আসরের দল গোছানোর কাজ বেলা সাড়ে এগারোটায় শুরু হয়েছে প্লেয়ার্স ড্রাফট কার্যক্রম। প্রথমবার বিপিএলে নাম লেখানো শাকিব নিজে উপস্থিত থেকে প্লেয়ারদের দলে ভেড়াবেন।

আগামী ২৭ ডিসেম্বর মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এগারোতম আসর। তার আগে আজ এই ফ্র্যাঞ্চাইজি লিগের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। তার একদিন আগে সাত দলের রিটেনশন তালিকা চূড়ান্ত হয়ে গেছে। পাশাপাশি সরাসরি চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকাও ঠিক হয়ে গেছে। সবমিলিয়ে  এই তালিকায় ক্রিকেটারদের সংখ্যাটা ১৭ জনের।

এবার পুরোনো চারটি দলের সঙ্গে তিনটি নতুন দল নিয়ে মাঠে গড়াবে বিপিএল। আগের চার দল রংপুর, খুলনা, সিলেট ও বরিশাল ছাড়াও নতুন তিন দল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর প্রতিনিধিরা উপস্থিত হয়েছেন। তবে নতুন তিনটি দলের মধ্যে চট্টগ্রাম দ্বিতীয় আসরে অংশ নিয়েছিল। বাকি দুটি দল প্রথমবারের মতো অংশ নিচ্ছে। চট্টগ্রাম আগের নাম চট্টগ্রাম কিংস নিয়েই বিপিএলে ফিরছে। অন্যদিকে, ঢাকার নাম বদলে হয়ে গেছে ঢাকা ক্যাপিটালস আর দীর্ঘদিন পর বিপিএলে রাজশাহী ফিরেছে নতুন নামে।  

নতুন করে আসা তিনটি দলের রিটেনশন করার সুযোগ নেই। তারা বাদে বাকি চারটি দল দুইজন করে রিটেইন করেছে। ফরচুর বরিশাল তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে রেখে দিয়েছে। অন্যদিকে, সিলেট স্ট্রাইকার্স তানজিম হাসান সাকিব ও জাকির হাসানকে রেখে দিয়েছে। বাকি দুই দলের মধ্যে খুলনা টাইগার্স নাসুম আহমেদ ও আফিফ হোসেনকে এবং রংপুর রাইডার্স নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী হাসানের সঙ্গে পুনরায় চুক্তিবদ্ধ হয়েছে।

নতুন তিনটি দল রিটেনশনের সুযোগ না পেলেও সরাসরি চুক্তিতে এই ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পেরেছে। শাকিব খানের দল ঢাকা ক্যাপিটালস মোস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিমের সঙ্গে সরাসরি চুক্তি করেছে। এদিকে, সাকিব আল হাসানের সঙ্গে সরাসরি চুক্তি করেছে কয়েক আসর পর ফেরা চট্টগ্রাম কিংস। সাকিব ছাড়া এই দলে আছেন শরিফুল ইসলাম। ফরচুন বরিশালের সঙ্গে সরাসরি চুক্তিবদ্ধ হয়েছেন টি-টোয়েন্টির সেরা ক্রিকেটার তাওহীদ হৃদয়।

এছাড়া জাকের আলী অনিকের সঙ্গে সরাসরি চুক্তি করেছে সিলেট স্ট্রাইকার্স। মেহেদী হাসান মিরাজকেও সরাসরি নিয়েছে খুলনা টাইগার্স। অনেক দিন ধরে জাতীয় দলের বাইরে থাকা মোহাম্মদ সাইফউদ্দিন রংপুর রাইডার্সে চুক্তিবদ্ধ হয়েছেন। বিপিএলে প্রথমবার খেলতে আসা দুর্বার রাজশাহী সরাসরি চুক্তিতে  এনামুল হক বিজয়কে নিয়েছে।

১৯৮ স্থানীয় ক্রিকেটার প্লেয়ার্স ড্রাফটে ঠাঁই পেলেও বিদেশিদের সংখ্যাটা অনেক বেশি। ৫ ক্যাটাগরিতে ৪৪০ জন ক্রিকেটার আছেন প্লেয়ার্স ড্রাফটের তালিকায়। বিদেশি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা সর্বোচ্চ ৭০ হাজার ডলার, সর্বনিম্ম ১৫ হাজার ডলার পারিশ্রমিক পাবেন। মাঝে তিনটি ক্যাটাগরি যথাক্রমে ৫০, ৩০ ও ২৫ হাজার ডলার। চট্টগ্রাম কিংসসহ বেশি কিছু দল সরাসরি চুক্তিতে বিদেশি ক্রিকেটারদের দলে ভিড়িয়েছে।

রিটেইন করা ও সরাসরি চুক্তিতে থাকা স্থানীয় ক্রিকেটাররা

ফরচুন বরিশাল
ধরে রেখেছে: তামিম ইকবাল ও মুশফিকুর রহিম
সরাসরি চুক্তি: তাওহীদ হৃদয়

রংপুর রাইডার্স 
ধরে রেখেছে: নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী হাসান
সরাসরি চুক্তি: মোহাম্মদ সাইফউদ্দিন

খুলনা টাইগার্স 
ধরে রেখেছে: নাসুম আহমেদ ও আফিফ হোসেন
সরাসরি চুক্তি: মেহেদী হাসান মিরাজ

সিলেট স্ট্রাইকার্স 
ধরে রেখেছে:  তানজিম হাসান সাকিব ও জাকির হাসান
সরাসরি চুক্তি: জাকের আলী অনিক

ঢাকা ক্যাপিটালস 
সরাসরি চুক্তি: মোস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিম

দুর্বার রাজশাহী 
সরাসির চুক্তি: এনামুল হক বিজয়

চট্টগ্রাম কিংস
সরাসরি চুক্তি: সাকিব আল হাসান ও শরিফুল ইসলাম

Link copied!